শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ০৯:৪৫, ১৯ জানুয়ারি ২০২০

চীনে `নিউমোনিয়াসদৃশ` নতুন ভাইরাস : শাহজালালে সতর্কতা

চীনে `নিউমোনিয়াসদৃশ` নতুন ভাইরাস : শাহজালালে সতর্কতা

'নিউমোনিয়াসদৃশ' প্রাণঘাতী নতুন এক ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে চীনে। এরইমধ্যে এ ভাইরাসে আক্রান্ত হয়ে সিঙ্গাপুরে তিনি জন এবং থাইল্যান্ডে দুই জনের মৃত্যু হয়েছে। 

স্বাস্থ্য অধিদফতর বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়ে এরইমধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চীন ভ্রমণ শেষে আসা দেশি-বিদেশি নাগরিকদের ক্ষেত্রে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত মহাপরিচালক এবং পরিচালক ‘রোগ নিয়ন্ত্রণ’ অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা গণমাধ্যমকে জানান, যারা চীন থেকে আসছেন, এমন পর্যটকদের হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিশেষ ‘থার্মাল স্ক্যানার’র ভেতর দিয়ে আসতে হবে। তাদের শরীরে জ্বরের অস্তিত্ব পাওয়া গেলে নিরাপত্তামূলক পরীক্ষা করা হবে। 

মার্স-করোনা ভাইরাসের মতো এ ভাইরাসের আক্রমণে আক্রান্ত ব্যক্তির শরীরের জ্বর অনুভূত হয়। জ্বরের তীব্রতা বাড়লে শ্বাসকষ্ট হয়। এরপর নিউমোনিয়া হয় বা হতে পারে। রোগটি ছোঁয়াচে।

জানা যায়, নতুন এ ভাইরাসটিতে চীনের উহানের একটি মাছবাজার সংশ্লিষ্ট কয়েক ডজন ব্যক্তি আক্রান্ত হয়েছেন। চীনের ওই মাছবাজারটি চলতি বছরের ১ জানুয়ারি থেকে বন্ধ করে দেয়া হয়। 

এর আগে ২০০২-০৩ এর দিকে চীন থেকে উদ্ভূত সার্স ভাইরাসের প্রকোপে বিশ্বজুড়ে সাতশ’র বেশি মানুষ মারা যায়। সে সময় ২৬টি দেশের প্রায় ৮ হাজার লোক প্রাণঘাতী এ ভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ