মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৪৩, ৩ নভেম্বর ২০১৯

চীনা সাগরে শান্তি বজায়ে আসিয়ানের সঙ্গে কাজ করবে চীন

চীনা সাগরে শান্তি বজায়ে আসিয়ানের সঙ্গে কাজ করবে চীন

দক্ষিণ চীনা সাগরে দীর্ঘমেয়াদী শান্তি ও স্থিতিশীলতার জন্য চীন দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সঙ্গে কাজ করতে প্রস্তুত বলে জানিয়েছেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। রোববার জাতিসংঘের দক্ষিণ-পূর্ব এশিয়ার সংস্থা - আসিয়ান নেতাদের সঙ্গে বৈঠক শেষে এ কথা জানান তিনি। 

লি বলেন, দক্ষিণ চীনা সাগরে দীর্ঘমেয়াদী শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখার জন্য আসিয়ান ঐক্যমত হয়েছে। আমরা আসিয়ানের সঙ্গে কাজ করতে রাজি আছি।

চীন বিশ্বের অন্যতম এই ব্যস্ত সাগরে নিজেদের আধিপত্য প্রতিষ্ঠায় সর্বদা সচেষ্ট। পাশাপাশি চীন বর্তমানে আসিয়ানভুক্ত বেশির ভাগ দেশের বৃহত্তম বাণিজ্যিক অংশীদার, তাদের বৃহত্তম কিংবা অন্যতম বড় বিনিয়োগকারীও।

ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ব্রুনেই, থাইল্যান্ড, কম্বোডিয়া, মিয়ানমার, ফিলিপাইন ও ভিয়েতনাম নিয়ে গঠিত ১০ জাতির আসিয়ানের সাম্প্রতিক ১০ শীর্ষ নেতার সম্মেলনের ফলাফলে দেখা যাচ্ছে, তাদের বেশির ভাগই দক্ষিণ চীন সাগর ইস্যুতে চীন সাম্রাজ্যের বিরুদ্ধে অসঙ্ঘাতময় অবস্থান গ্রহণের পক্ষপাতী।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...