শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:১৮, ২৬ জুলাই ২০২০

চার টেক জায়ান্টের শুনানি পেছাল কংগ্রেস

চার টেক জায়ান্টের শুনানি পেছাল কংগ্রেস

মার্কিন যুক্তরাষ্ট্রের চার টেক কোম্পানির সাথে কংগ্রেসের শুনানি বুধবার পর্যন্ত পেছান হয়েছে। কংগ্রেসের একটি উপকমিটি শনিবার এ তথ্য জানায়। 

এই চারটি টেক কোম্পানি তাদের ছোট প্রতিযোগী কোম্পানিগুলোর ক্ষতিসাধন কিংবা নির্মূলে কতটা ঝুঁকি স্বরূপ তা যাচাইয়ে কংগ্রেস এই শুনানির উদ্যোগ নেয়।

এর আগে ফেসবুক, অ্যালফাবেট, অ্যামাজন এবং অ্যাপল এই চারটি কোম্পানিকে কংগ্রেসের “এন্টিট্রাস্ট” উপকমিটির সামনে সাক্ষ্য দেওয়ার কথা ছিল। কিন্তু ওয়াশিংটনের “ক্যাপিটল” ভবনে দেশটির “সিভিল রাইটস” আন্দোলনের মুকুট খ্যাত প্রয়াত জন লুইসের সমাধির কাজ সম্পন্নের বিষয়টি একই দিনে হওয়ায় পেছান হয়েছে এই শুনানি।

শনিবার এক বিবৃতিতে কংগ্রেসের উপকমিটি জানায়, পিছিয়ে যাওয়া এই শুনানি সদস্য এবং সাক্ষীদের নিয়ে বুধবার অনুষ্ঠিত হবে। সেখানে তারা (সদস্য এবং সাক্ষী) চাইলে শারীরিকভাবে উপস্থিত থেকে কিংবা অনলাইনের মাধ্যমে অংশগ্রহণ করতে পারেন।

তবে কংগ্রেসের পক্ষ থেকে, অ্যামাজনের জেফ বেজস, অ্যাপেলের টিম কুক, অ্যালফাবেটের সুন্দর পিচাই এবং ফেসবুকের মার্ক জুকারবার্গ এই চার সিইওকে অনলাইনের মাধ্যমে উপস্থিতি নিশ্চিত করতে বলা হয়েছে।

কংগ্রেসের এই শুনানিতে “ডেমোক্রেটিক-লেড” হাউজের বিচারকদের একটি অংশ তদন্ত চালাচ্ছে।

“মার্কিন নাগরিকদের জীবনে মূলত এই ৪টি টেক প্রতিষ্ঠান একসাথে কেন্দ্রীয় ভূমিকা পালন করে থাকে এবং এই চার প্রতিষ্ঠানের চারজন সিইওকে একসাথে ডাকা মানে অবস্থা আশংকাজনক” বিচারকদের মূল কমিটির চেয়ারম্যান জারল্ড নাডলার এবং উপকমিটির চেয়ারম্যান ডেভিড সেসিলন এক যৌথ বিবৃতিতে এ কথা জানান।

শুনানীতে নিজেদের “হার্মলেস” প্রমান করতে হলে, এই চারটি কোম্পানিকে দেখাতে হবে তারা তাদের বাণিজ্যিক শক্তির বেশি ব্যবহার করছেন না, উঠতি প্রতিযোগীদের কারণে তারাও বিপাকে পড়ছে না।

এছাড়া তারা বাাণজ্যের দিক দিয়ে অতিমাত্রায় আধিপত্য ছড়িয়ে রয়েছে এর বিরুদ্ধে তাদের যুক্তিখন্ডন করতে হবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ