শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ || ৫ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:৪৯, ৬ সেপ্টেম্বর ২০২০

চশমা থেকে মুক্তি দিয়ে দৃষ্টিশক্তি বাড়াবে জাদুকরী এই পাতা

চশমা থেকে মুক্তি দিয়ে দৃষ্টিশক্তি বাড়াবে জাদুকরী এই পাতা

বর্তমানে অনেককেই চোখের নানা রকম সমস্যায় ভুগতে দেখা যায়। বিশেষ করে দৃষ্টিশক্তি কমে যাওয়ার সমস্যা বেশি হয়ে থাকে। এক্ষেত্রে অনেকেই দৃষ্টিশক্তি বাড়াতে নানা পদের সবজির উপর ভরসা রাখেন। যা বেশ কার্যকরীও।

তবে দৃষ্টিশক্তি বাড়াতে তুলসি পাতাও রাখছে অনেক ভুমিকা, এমনটাই মনে করছে আয়ুর্বেদ শাস্ত্র। প্রাচীনকাল থেকে তুলসি পাতা নানা রোগ সারাতে ব্যবহার হয়ে আসছে। তাই দৃষ্টিশক্তি বাড়াতে খেতে পারেন তুলসি পাতা। তবে খেতে হবে নিয়ম করে, প্রতিদিন খেলেই পাবেন পরিপূর্ণ উপকার। নয়তো সব বিফলে। তুলসি পাতা খেলে আর কী কী উপকার হয় চলুন জেনে নেয়া যাক সেগুলো-

দৃষ্টিশক্তির উন্নতি ঘটে

একাধিক পুষ্টিগুণে ভরপুর তুলসি পাতা, দৃষ্টিশক্তি বাড়ানোর পাশাপাশি ছানি এবং গ্লুকোমার মতো চোখের রোগকে দূরে রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। সেই সঙ্গে ম্যাকুলার ডিজেনারেশন আটকাতেও সাহায্য করে।

রক্ত পরিশুদ্ধ হয়

প্রতিদিন সকালে খালি পেটে ২ থেকে ৩ টি তুলসি পাতা খাওয়ার অভ্যাস করলে রক্তে উপস্থিত ক্ষতিকর উপাদান এবং টক্সিন শরীরের বাইরে বেরিয়ে যায়।

ডায়াবেটিস দূরে থাকে

বেশ কিছু গবেষণায় দেখা গেছে নিয়মিত তুলসি পাতা খেলে রক্তে শর্করার মাত্রা কমতে শুরু করে। সেই সঙ্গে ইনসুলিনের কর্মক্ষমতাও বাড়ে। ফলে শরীরে সুগারের মাত্রা বেড়ে যাওয়ার কোনো সম্ভাবনাই থাকে না। প্রসঙ্গত, মেটাবলিক ড্যামেজ-এর হাত থেকে লিভার এবং কিডনি-কে বাঁচাতেও তুলসি পাতা দারুণভাবে সাহায্য করে।

ক্যান্সার দূরে থাকে

তুলসি পাতায় উপস্থিত ফাইটোনিউট্রিয়েন্ট শরীরের ভেতরকার ক্যান্সার সেল যাতে কোনোভাবেই জন্ম নিতে না পারে, সেদিকে খেয়াল রাখে। ফলে ক্যান্সার রোগ ধারের কাছে ঘেঁষার সুযোগই পায় না।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু