শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৫:২৫, ১০ নভেম্বর ২০১৯

গোসল না করেও শরীর পরিচ্ছন্ন রাখুন এই উপায়ে

গোসল না করেও শরীর পরিচ্ছন্ন রাখুন এই উপায়ে

শীত মানেই ঠাণ্ডা পানির ভয়। তাইতো গোসলেও অনীহা বেড়ে সবার। তবে সবারই ধারণা গোসল না করলে শরীর পরিছন্ন থাকে না। কিন্তু এই ধারণাটি ভুল। গোসল না করেও শরীর পরিচ্ছন্ন রাখা যায়।

এমন কিছু পদ্ধতি রয়েছে যার মাধ্যমে গোসল না করেও শরীর পরিচ্ছন্ন রাখা সম্ভব। তবে সুস্থতার জন্য গোসল করা আবশ্যক। চলুন তবে জেনে নেয়া যাক গোসল না করেও শরীর পরিচ্ছন্ন রাখার উপায়-

ঘুমানোর আগে পারফিউম দিন
হয়তো কাজের চাপে বাড়ি ফিরতে দেরি হয়ে গেল। রাতে গোসল না করে যে সকালে গোসল করবেন, তারও উপায় নেই! সেক্ষেত্রে কী করবেন! এক্ষেত্রে ঘুমানোর আগেই গায়ে বডি স্প্রে বা পারফিউম মেখে নিন আর সকালে ঘুম থেকে উঠে আরেকবার। শরীরে কোনো দুর্গন্ধ হবে না।

সঠিক পদ্ধতিতে পারফিউম দিন
পারফিউমের গন্ধ দীর্ঘস্থায়ী করতে সেটা সঠিক উপায়ে মাখুন। পারফিউম দিন শরীরের ‘পালস পয়েন্ট’-এ। যেমন- ঘাড়ে, কবজি বা কনুইয়ের ভেতরের দিকে। পারফিউম স্প্রে করে ঘষবেন না। চেষ্টা করুন শরীরের একটু দূর থকে স্প্রে করে আলতো করে আঙুলের ডগা দিয়ে শরীরে মেখে নিতে।

ঢিলেঢালা পোশাক পরুন
শীতকালে কখনই আঁটসাঁট পোশাক পরা উচিত নয়। আঁটসাঁট পোশাক পরলে শরীরে ঘাম বা দুর্গন্ধ হয় বেশি। তাই শীতকালে ঢিলেঢালা পোশাক পরিধান করুন।

পায়ের যত্ন নিন
শীতকালে নিয়মিত গোসল না করলেও সাবান দিয়ে পা ধুতে ভুলবেন না। কারণ যে ধরনের জুতোই পরুন না কেন, পায়ে প্রচুর জীবাণু বা ব্যাক্টেরিয়া থেকে যায়। তাই পায়ের তলা, আঙ্গুলের খাঁজগুলো ভাল করে সাবান দিয়ে ধুয়ে ফেলুন। এর পাশাপাশি জুতো পরার সময় সম্ভব হলে পায়ে ও জুতার ভেতরে সামান্য পাউডার বা পারফিউম ছিটিয়ে দিন।

চুলের যত্ন নিন
অনেকেরই চুল দু-একদিন না ধুলেই আঠালো চিটচিটে হয়ে যায়। ফলে চুলে দুর্গন্ধও হয়। শীতকালে প্রতিদিন চুল না ভেজালেও ড্রাই শ্যাম্পু ব্যবহার করতে পারেন। ড্রাই শ্যাম্পু স্প্রে করার পর ভাল করে মাথা আঁচড়ে নিন। সম্ভব হলে প্রতিদিন অন্তত ৫ থেকে ৬ বার চুলে ব্রাশ করুন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ