শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:৩৮, ১৪ ডিসেম্বর ২০১৯

গাইবান্ধায় তুলসি চাষ : খরচ কম লাভ বেশি

গাইবান্ধায় তুলসি চাষ : খরচ কম লাভ বেশি

গাইবান্ধায় বাণিজ্যিকভাবে ঔষধি ফসল হিসেবে দিন দিন সম্প্রসারিত হচ্ছে তুলসির চাষ। পতিত জমিতে কোনো প্রকার কীটনাশক ছাড়াই স্বল্প খরচে তুলসি চাষ করে লাভবান হচ্ছেন এখানকার চাষিরা।

চাষিরা জানান, বীজ বপনের চার থেকে সাড়ে চার মাসের মধ্যেই ওঠানো যায় তুলসি। ব্যবহার করতে হয় না কোনো সার বা কীটনাশক। এক শতক জমিতে এক মণ তুলসি উৎপাদিত হয়। এক বিঘা জমিতে ৫-৬ হাজার টাকা খরচ হলেও লাভ হয় ৪০ থেকে ৫০ হাজার টাকা। স্বল্প খরচে বেশি লাভ হওয়ায় গাইবান্ধার পলাশবাড়ীতে বাণিজ্যিকভাবে শুরু হয়েছে তুলসির চাষ।

স্থানীয় চাষিরা আরো জানান, প্রথমদিকে সবাই তুচ্ছতাচ্ছিল্য করলেও পরে তুলসি চাষে আগ্রহী হয়ে ওঠেন সবাই। ওষুধ কোম্পানিগুলো শুকনো পাতা কিনে নিয়ে যায় বলে বিক্রি নিয়ে ভাবতে হয় না চাষিকে।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, পলাশবাড়ী উপজেলায় প্রায় ২০ হেক্টর জমিতে তুলসির চাষ হয়েছে। এছাড়াও সুন্দরগঞ্জ, সাদুল্যাপুর ও সাঘাটাতেও তুলসি চাষ শুরু হয়েছে। এ প্রসঙ্গে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মাসুদুর রহমান বলেন, মাঠপর্যায়ে তুলসিচাষিদের অনুপ্রেরণার পাশাপাশি ও প্রয়োজনীয় সহযোগিতা দেয়া হচ্ছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু