শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৭:৪৮, ২১ অক্টোবর ২০১৯

গাইবান্ধা সদর হাসপাতালের চারপাশ পরিস্কার করলো বিডি ক্লিন

গাইবান্ধা সদর হাসপাতালের চারপাশ পরিস্কার করলো বিডি ক্লিন

পরিচ্ছন্ন বাংলাদেশের স্বপ্ন তাদের। এ লক্ষ্য নিয়েই কখনো শিক্ষা প্রতিষ্ঠান, কখনো রেলওয়ে স্টেশন, বাজার কিংবা বাস টার্মিনাল চত্বর পরিষ্কার করে দলটি। পরিচ্ছন্নতার বার্তা মানুষের কাছে পৌছাতে সারাদেশে রয়েছে তাদের আরও নানা উদ্যোগ। বলছিলাম স্বেচ্ছাসেবী সংগঠন বিডি ক্লিনের কথা।

সকালে গাইবান্ধা জেলা সদর হাসপাতাল চত্বর পেরোনোর সময় তাঁদের সঙ্গে দেখা। ২৫-৩০ জনের একটি দল। সবাই তরুণ। কেউ চত্বর ঝাড়ু দিচ্ছেন, কেউবা জমানো ময়লা ব্যাগে ভরছেন। ময়লার ব্যাগ সরিয়ে নেওয়ার কাজও করছেন কয়েকজন। বিশেষ কোনো আয়োজন নয়, নয় কোনো বিশেষ দিন। সে জন্যই পরিচ্ছন্নতার কাজ দেখে একটু খটকা লাগল।

তবে বিভিন্ন কাজে গোটা শহরে নিয়মিত যাঁদের চলাফেরা কিংবা এই তরুণদের যারা চেনেন-জানেন, তাঁদের কাছে দৃশ্যটি চোখ সওয়া। কারণ, তরুণদের দলটি প্রতিনিয়তই শহরের কোথাও না কোথাও এরকম পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করেন। তাঁরা এর মধ্য দিয়ে, মানুষের মাঝে পরিচ্ছন্নতার বার্তা ছড়িয়ে দিচ্ছেন।

রবিবার সকালে বিডি ক্লিন গাইবান্ধার সদস্যরা গাইবান্ধা জেলা সদর হাসপাতাল সড়ক, হাসপাতাল, সিভিল সার্জন কার্যালয়ের প্রবেশ গেট, ড্রেন ও বাগানের ময়লা-আবর্জনা সরিয়ে পরিস্কার-পরিচ্ছন্ন করে তোলে সদর হাসপাতালের চারপাশ। তাদের এই কর্মসূচির উদ্বোধন করেন গাইবান্ধা সিভিল সার্জন কার্যালয়ের মেডিকেল অফিসার ডা. মো. আল মাহামুদ আলম।

এতে অংশ নেন বিডি ক্লিনের প্রতিনিধি সৈয়দ ইসমে আজম প্রসন্ন, সদস্য সৌন বিনতে হামদ, মাশরুকা ইসলাম রিয়া, নিশাদ বাবু, নাজমুল ইসলাম নিশাদ, মো. মানিক, শাহ তাসনিমুল তাসীন, সঞ্জয় কুমার মহন্ত, নুহিদ হাসান স্বাধীন, বিধান সরকার, কাওছার আহমেদ রুবাই, নিফাত হাসনাত, রাহুল পারভেজ ইমরান, আরিফ রহমান, রিয়াদুল ইসলাম রাকিব, আহমেদ ইশতিয়াকসহ আরো অনেকে।

এই পরিচ্ছন্ন অভিযান থেকে কর্মসূচি সংগৃহীত ৩১ ব্যাগ ময়লা-আবর্জনা হাসপাতালের নির্দিষ্ট ডাস্টবিনে ফেলা হয় এবং স্থানীয় মানুষ, ব্যবসায়ী ও হাসপাতালে রোগীর স্বজনদের যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে নির্দিষ্ট জায়গায় ফেলতে উদ্বুদ্ধ করেন বিডি ক্লিনের কর্মীরা।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ