শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১০:৫৫, ১০ ফেব্রুয়ারি ২০২০

গর্ভাবস্থায় শরীরের ব্যথা থেকে মুক্তির ঘরোয়া কিছু সমাধান!

গর্ভাবস্থায় শরীরের ব্যথা থেকে মুক্তির ঘরোয়া কিছু সমাধান!

গর্ভাবস্থায় হরমোনের ওঠা নামার ফলে শারীরে নানা জায়গায় নানা ধরনের ব্যথা দেখা দেয়। শরীর যতো ভারী হতে থাকে ব্যথার প্রকোপ ততো বাড়তে থাকে।এ সময় সবচেয়ে বেশি হয় পা–কোমর ব্যথা। প্রায় ৫০ শতাংশ গর্ভবতী নারীর পায়ের শিরায় টান ধরে অসহ্য ব্যথা হয়। কারো হয় কব্জি ব্যথা।

প্রসবের পর ধীরে ধীরে সব ঠিকঠাক হয়ে যায়। তবে গর্ভাবস্থায় কোনো ধরণের ব্যথানাশক ওষুধ হবু মাকে খেতে দেয়া হয় না। তবে ঘরোয়া কিছু উপায়ে এ সময়ের সমস্যাগুলো থেকে সহজেই পরিত্রাণ পাবেন।

তো জেনে নিন কী করবেন-

কোমর ব্যথা

> এ সময় কোমরে ব্যথা দেখা দিলে কয়েকটি ব্যায়াম করতে পারেন। যোগাসন, হাঁটা, সাঁতার আপনাকে খুব তাড়াতাড়ি কোমরের ব্যথা থেকে স্বস্তি দেবে।

> ভারী জিনিস তুলবেন না।

> হিল জুতার বদলে ফ্ল্যাট বা ভালো স্পোর্টস জুতা পরুন।

> সোজা হয়ে দাঁড়ান। বসার ক্ষেত্রে কোমরের কাছে কুশন দিয়ে সোজা হয়ে বসুন। পায়ের ওপর পা রেখে বসবেন না। এতে কোমরে বেশি চাপ পড়ে।

> পাশে বা পেছনে কিছু করতে গেলে সেই দিকে ঘুরে কাজটি করুন।

> পাশ ফিরে শোয়ার সময় পেটের নীচে বালিশ রাখুন। আরামদায়ক বিছানায় ঘুমান। গদি নরম হলে ওপরে কার্ডবোর্ড লাগান। 

পায়ের শিরায় টান

> এটি বেশিরভাগ রাতে ঘুমের মধ্যে হয়। পেশিতে টান লাগলে পায়ের মাংসল অংশে শুরু হয় তীব্র যন্ত্রণা। সঙ্গে সঙ্গে পা মেলে পায়ের পাতাকে হাত দিয়ে নিজের দিকে টানলে কষ্ট কমে যাবে। সম্ভব হলে সোজা হয়ে দাঁড়িয়ে পড়ুন।

> এ সমস্যা এড়াতে শোয়ার আগে দেয়ালে হাত রেখে দু’ফুট মতো দূরে দাঁড়িয়ে, সামনে ঝুঁকে ১০ সেকেন্ড থেকে ৫ সেকেন্ড রিল্যাক্স করুন। এভাবে ৩ থেকে ৪ বার করুন।

> পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন। মদ, মিষ্টি, কোমল পানীয়, চর্বিযুক্ত খাবার কম খান।

পা ব্যথা

> অনেক সময় পুরো পায়ে ব্যথা করতে থাকে। কিছুক্ষণ দাঁড়ালেই যদি পা ব্যথা হয়, তাহলে শরীরের ওজন দু’পায়ে সমান ভাবে রেখে ও হাঁটু রিল্যাক্সড রেখে সোজা হয়ে দাঁড়ান। হাঁটার সময় আরামদায়ক জুতা পরুন। একটানা অনেকক্ষণ দাঁড়িয়ে না থেকে মাঝে মাঝে হাঁটুন। আবার কিছুক্ষণ বসুন। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ