শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৮, ১৫ ডিসেম্বর ২০১৯

খিরা গাছের সবুজ ডগায় স্বপ্ন দেখছেন একাব্বর

খিরা গাছের সবুজ ডগায় স্বপ্ন দেখছেন একাব্বর

গাইবান্ধার দামোদরপুর ইউনিয়নের কিশামত দশলিয়া গ্রামের সোহরাফ মন্ডলের ছেলে একাব্বর আলী। বয়স ৫০। কৃষক পরিবারেই তার জন্ম। আর তাই বলা চলে কৃষি কাজই তার নেশা-পেশা। এবার চাষ করেছেন খিরা। এই খিরা গাছের সবুজ ডগায় স্বপ্ন দেখছেন কৃষক একাব্বার।

অন্যান্য ফসলের পাশাপাশি একাব্বর এবার দেড় বিঘা জমিতে বপন করেছেন খিরা। সম্প্রতি খিরার গাছগুলো গজিয়ে লতাপাতা বেড় হতে শুরু করেছে। আর কিছুদিন পরই আসবে ফুল। সেই ফুল থেকে পাবেন ফল। এবার খিরার ভালো ফলন হওয়ার স্বপ্ন দেখছেন তিনি।

কৃষি বিভাগ সূত্রে জানা যায়, কার্তিক মাসের শুরু থেকে জমি চাষ ও সার প্রয়োগের মাধ্যমে জমি তৈরি করা হয়। জমিতে বীজ বোনার ৮-১০ দিনের মধ্যে চারা গজায়। বীজ বপনের একমাসের পর থেকে খিরা উঠানো শুরু করা যায়। অল্প সেচ, সার-কীটনাশক প্রয়োগে খিরার ফলন ভালো হয়। এতে প্রতি বিঘাতে খরচ হয় প্রায় ১৮ হাজার টাকা। বাজারে ভালো দাম পাওয়া গেলে প্রায় ৪০-৪৫ হাজার টাকা খিরা বিক্রি করা সম্ভব।

কৃষক একাব্বর আলী জানান, গত বছর ১৭ হাজার টাকা খরচ করে একবিঘা জমিতে খিরা চাষ করে ২০ হাজার টাকা লাভ করেছিলেন। এবার তিনি দুই বিঘা জমিতে খিরা চাষ করেছেন।

তিনি আরো বলেন, আমার খিরা চাষকে অনুকরণ করে অত্রালাকার অনেকেই এই আবাদ করেছেন। গাইবান্ধা কৃষি বিভাগের উপ-পরিচালক মাসুদুর রহমান বলেন, আশা করছি, গত বছরের তুলনায় এবারে চাষিরা খিরার বাম্পার ফলন পাবে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু