শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:৩৮, ১৬ নভেম্বর ২০২০

কেন ছোট করা হয়েছিল আমির খান-কারিশমার সেই চুমুর দৃশ্য

কেন ছোট করা হয়েছিল আমির খান-কারিশমার সেই চুমুর দৃশ্য

বলিউডের সফল সিনেমার তালিকায় অন্যতম নাম 'রাজা হিন্দুস্তানি'। ১৯৯৬ সালের ১৫ নভেম্বর বক্স অফিসে ঝড় তোলা এ ছবিটি মুক্তি পায়। সে হিসেবে সিনেমাটির ২৪ বছর পূর্তি হয়েছে রোববার।

এ উপলক্ষে নতুন করে আলোচনায় এসেছে ছবিটির বিখ্যাত সেই চুমুর দৃশ্য। যেখানে অংশ নিয়েছিলেন এর নায়ক আমির খান ও নায়িকা কারিশমা কাপুর। সেই চুমু নিয়ে অনেক জল ঘোলা হয়েছে সে সময়। আমির-কারিশমার প্রেম নিয়েও ছড়িয়েছে অনেক কথা। আর চুমুর সেই দৃশ্যটি তো ছিল টক অব দ্য বলিউড।

জানা যায়, চুমুর দৃশ্যটি ছিল আরও অনেক দীর্ঘ। পুরোটা সিনেমায় রাখা হলে এটি বলিউডের ইতিহাসে সবচেয়ে দীর্ঘ চুমুর দৃশ্য হতো। সেন্সর বোর্ডের কথা চিন্তা করে দৃশ্যটি একটু দীর্ঘ করে ধারণ করা হয়। যাতে কাটাকাটি শেষেও কিছুটা যেন থাকে।

মজার ব্যাপার হলো সেন্সর বোর্ড কোনো আপত্তি জানায়নি। পুরো দৃশ্যটাই তারা রেখে দিয়েছিল। কিন্তু সিনেমার পরিচালক ধর্মেশ নিজেই দৃশ্যটি কেটে ছোট করেন।

সিনেমাটির ২৪ বছর পূর্তি উপলক্ষে এক সাক্ষাৎকারে সেই কারণ জানালেন তিনি। ধর্মেশ বলেন, 'কোনো কাটাকুটি ছাড়াই সেন্সর বোর্ড চুমুর দৃশ্যটিকে ছাড়পত্র দিয়েছিল। কিন্তু আমি দৃশ্যটি কেটে দিয়েছিলাম। কারণ পরিবেশকরা ৩ ঘণ্টা ২০ মিনিটের সিনেমাটিকে অনেক বেশি দীর্ঘ বলছিলেন। তাদের দাবি ছিলো ২০ মিনিট বাদ দিয়ে এটাকে ৩ ঘণ্টার করা হোক। আমি তাই চুমুর দৃশ্যটি ছোট করেছিলাম।'

এদিকে এ চুমুর দৃশ্যে অভিজ্ঞতা জানিয়ে অভিনেত্রী কারিশমা বলেন, 'চুমুটি আলোচিত ছিলো। অনেক সমালোচনাও ছিলো। সবখানে এই চুমু নিয়ে কথা হয়েছে। আমরা তিন দিন ধরে শুটিং করেছিলাম, ফেব্রুয়ারি মাসে।

প্রচন্ড ঠান্ডা ছিল। ছিল প্রতিকূল পরিবেশ। প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত শুটিং করেছি। শটের মাঝে কাঁপাকাঁপি করতাম। সেই অভিজ্ঞতা কখনো ভুলবার নয়।'

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ