বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:১২, ১৩ ফেব্রুয়ারি ২০২১

কাউকে ভালবাসতে হলে একবুক সমুদ্র নিয়ে ভালোবাসতে হবে:হুমায়ুন ফরিদী

কাউকে ভালবাসতে হলে একবুক সমুদ্র নিয়ে ভালোবাসতে হবে:হুমায়ুন ফরিদী

অভিনেতা হুমায়ুন ফরিদী। ২০১২ সালের আজকের এই দিকে না ফেরার দেশে পাড়ি জমান তিনি। তিনি মারা যাওয়ার এতদিন পরেও ভক্তদের মনে এখনো জীবিত আছেন এই কিংবদন্তী। হুমায়ুন ফরিদী বাংলা সিনেমায় খল চরিত্র দিয়ে জায়গা করে নিলেও তার কথা এখনো নাড়া দেয় ভক্তদের মন। একবার এক সাক্ষাৎকারে এই অভিনেতা বলেছিলেন, তুমি যখন কাউকে ভালবাসবে এক বুক সমুদ্র নিয়ে ভালোবাসতে হবে তোমাকে; না হলে সেই ভালোবাসার কোন মূল্য নেই। আর ভক্তরা ঠিক তার কথা মতোই তাকে এখনো ভালোবাসা দিয়ে মনে জায়গা দিয়ে রেখেছেন। 

হুমায়ুন ফরিদি নিজের চরিত্রকে অসাধারণভাবে ফুটিয়ে তুলতেন দর্শকদের সামনে। দাপটের সঙ্গে খল চরিত্রে অভিনয় করলেও ইতিবাচক চরিত্রেও তার অভিনয় ছিল প্রশংসনীয়। শুধু সিনেমা নয়, টেলিভিশন নাটক এবং মঞ্চেও তার অভিনয় দেখার জন্য মুখিয়ে থাকতেন দর্শকরা।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন বাংলাদেশে শুরু হয় মুক্তিযুদ্ধ। যুদ্ধে যোগ দেন তিনিও। যুদ্ধ শেষে স্বাধীন বাংলাদেশে তিনি তার পড়াশুনা সম্পন্ন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে তিনি সেলিম আল দীন সহচার্যে আসেন। 
সেলিম আল দ্বীনের ‘শকুন্তলা’ নাটকের তক্ষক চরিত্রে তিনি প্রথম অভিনয় করেন। ১৯৮২ সালে তিনি ‘নীল নকশার সন্ধানে’ নাটকে অভিনয় করেন। এটি ছিল তার প্রথম টেলিভিশন নাটক। এরপর অভিনয় করেছেন ‘ভাঙ্গনের শব্দ শোনা যায়’, ‘সংশপ্তক’, ‘দুই ভাই’, ‘শীতের পাখি’ এবং ‘কোথাও কেউ নেই’- এর মত দর্শকপ্রিয় নাটকে।

‘হুলিয়া’, ‘জয়যাত্রা’, ‘শ্যামলছায়া’, ‘একাত্তরের যিশু’, ‘আনন্দ অশ্রু’-সহ অনেক সিনেমাতে অভিনয় করেছিলেন তিনি। তার সর্বশেষ সিনেমা ‘মেহেরজান’।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ