বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ || ৩ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৪৪, ৬ নভেম্বর ২০১৯

কর্মীদের সপ্তাহে ৩ দিন ছুটি দিবে মাইক্রোসফট

কর্মীদের সপ্তাহে ৩ দিন ছুটি দিবে মাইক্রোসফট

প্রতিষ্ঠানের উৎপাদনশীলতা বাড়াতে কর্ম দিবস কমিয়ে সপ্তাহে চার দিন করেছে মাইক্রোসফট। তবে প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত শুধু জাপানেই কার্যকর হবে। গত সোমবার মাইক্রোসফট’র জাপান প্রতিষ্ঠান থেকে এমন সিদ্বান্তের কথা জানানো হয়েছে।

প্রতিষ্ঠানটির এক বিবৃতির বরাত দিয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পরীক্ষামূলকভাবে সপ্তাহে চার দিন কাজ করিয়ে প্রতিষ্ঠানটির বিক্রি এবং উৎপাদনশীলতা বেড়েছে প্রায় ৪০ শতাংশ। যদিও চার দিনের কাজের বিনিময়ে দেওয়া হয়েছে সপ্তাহের পুরো বেতন।

বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি কর্ম ঘণ্টা জাপানে। গড়ে প্রতিদিন ১২ ঘণ্টারও বেশি সময় কাজ করেন তারা। এরপরও অতিরিক্ত সময় কাজ করেন অনেকে। জাপানের এক তৃতীয়াংশ কোম্পানিতে বিনা বেতনে মাসে অন্তত ৮০ ঘণ্টা কাজ করতে হয় একজন কর্মচারীকে।

কর্মচারীরা যাতে ব্যক্তিগত জীবনে আরও একটু বেশি সময় দিতে পারেন, তার জন্য ওয়ার্কিং রিফর্ম প্রজেক্ট শুরু করে মাইক্রোসফট জাপান। এক মাসের জন্য এই চ্যালেঞ্জ নেওয়া হয়। সেখানে ২ হাজার ৩০০ কর্মচারীকে প্রতি সপ্তাহে তিন দিন করে ছুটি দেওয়া হয়।

এই ‌‘স্পেশাল পেইড হলিডে’র জন্য কর্মীদের কাছ থেকে অন্য কোনো ছুটির দিন কেটে নেওয়া হয় না। এর ফলে দেখা গেছে যে কর্মীরা ২৫ দশমিক ৪ শতাংশ কম ছুটি নিয়েছেন। এ ছাড়া বিদ্যুৎ খরচ ২৩ দশমিক ১ শতাংশ কমেছে।

সারা সপ্তাহের কাজ চার দিনের মধ্যে করে ফেলতে হবে বলে কর্মীরা অনেক বেশি মনযোগ দিয়ে কাজ করেছেন। ছোট করা হয়েছে মিটিং-এর সময়ও। সামনের বছর আবার এক মাসের জন্য কর্মীদের সপ্তাহে তিন দিন করে ছুটি দেওয়া হবে বলে ঠিক করেছে মাইক্রোসফট জাপান।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...