বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:২০, ২১ মে ২০২০

করোনা মোকাবিলায় ২ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দেবে এআইআইবি

করোনা মোকাবিলায় ২ হাজার ১২৫ কোটি টাকা ঋণ দেবে এআইআইবি

মহামারি করোনাভাইরাস মোকাবিলায় এবার বাংলাদেশের জন্য বাজেট সহায়তা হিসেবে এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি) ২৫ কোটি ডলার ঋণ অনুমোদন করেছে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২ হাজার ১২৫ কোটি টাকা।

বৃহস্পতিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) সঙ্গে একটি কর্মসূচিতে সহ-অর্থায়ন হিসেবে এআইআইবি এ ঋণ দিচ্ছে।

গত ৭ মে এডিবি কোভিড-১৯ এর প্রভাব মোকাবিলায় বাংলাদেশের অনুকূলে ৫০ কোটি ডলার ঋণ অনুমোদন করে। এর দ্রুত ছাড় করতে এরইমধ্যে সরকারের সঙ্গে ঋণ চুক্তি হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনার কারণে ক্ষতিগ্রস্ত গরিব ও সুরক্ষিত নয় এমন জনগোষ্ঠীকে সহায়তা করতে সরকারের উদ্যোগ বাস্তবায়নে ব্যয় হবে এ ঋণের টাকা। ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান (এসএমই) এবং অনানুষ্ঠানিক খাতে যারা কর্মসংস্থান হারিয়েছে তাদের জন্য ও তৈরি পোশাক খাতের নারী শ্রমিকদের সহায়তা করা এ কর্মসূচির অন্যতম উদ্দেশ্য।

এ বিষয়ে এআইআইবির ভাইস প্রেসিডেন্ট (বিনিয়োগ কার্যক্রম) ডি জে পান্ডিয়ান বলেন, করোনাভাইরাসের কারণে ঝুঁকিতে পড়া সদস্যদের সহায়তা করতে এবং তাদের সক্রিয় প্রচেষ্টার অংশ হিসেবে বাংলাদেশের জন্য এ সহায়তা করা হচ্ছে। বাংলাদেশ গত ৫ বছরে গড়ে ৭ দশমিক ৪ শতাংশ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন করেছে এবং এ প্রচেষ্টায় যাতে পিছিয়ে না পড়ে তা নিশ্চিত করতে একসঙ্গে সহযোগিতা করা আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন