বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:০১, ২৯ অক্টোবর ২০২০

ওয়েলকাম ব্যাক বাংলাদেশ ক্রিকেটের মহারাজা

ওয়েলকাম ব্যাক বাংলাদেশ ক্রিকেটের মহারাজা

অবশেষে শেষ হলো সাকিব আল হাসানের অপেক্ষার প্রহর। আইসিসির নিষেধাজ্ঞা কাটিয়ে দীর্ঘ এক বছর পর মাঠে ফিরছেন তিনি। এর ফলে এখন থেকে সব ধরনের ক্রিকেটে ফিরতে আর কোনো বাধা নেই বাংলাদেশ ক্রিকেটের এই মহারাজার। 

আইসিসির দুর্নীতি বিরোধী আইন বা অ্যান্টি করাপশন কোড লঙ্ঘনের দায়ে সাকিবকে সব ধরনের ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি। তবে ভুল স্বীকার করায় এক বছর স্থগিত নিষেধাজ্ঞা দেয়া হয়। ফলে আজ বৃহস্পতিবার মাঠে ফিরতে পারবেন তিনি। সাকিবের নিষেধাজ্ঞার এই ঘটনা বাংলাদেশের ক্রিকেট তো বটেই, আন্তর্জাতিক ক্রিকেটেই বড় একটা ধাক্কা হয়ে এসেছিল গত বছরের ২৯ অক্টোবর।

গত বছর হঠাৎ করেই সাকিবের নিষেধাজ্ঞার খবরটি এসেছিল। এ নিষেধাজ্ঞার কারণে ভারত সফর ও ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ খেলতে পারেননি তিনি। গত বিপিএলেও খেলতে পারেননি বিশ্বসেরা এই অলরাউন্ডার। 

এদিকে করোনাভাইরাসজনিত পরিস্থিতিতে টি-টোয়েন্টি বিশ্বকাপসহ বেশ কিছু সিরিজ স্থগিত হয়েছে। তাই তেমন বেশি ক্রিকেট মিস করতে হয়নি সাকিবকে। এক বছরের নিষেধাজ্ঞা মুক্ত হয়ে শ্রীলংকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে ক্রিকেটে ফেরার সম্ভাবনা তৈরি হয়েছিল তার।

এ জন্য করোনা পরিস্থিতির মধ্যে যুক্তরাষ্ট্র থেকে উড়ে এসে বিকেএসপির মাঠে নিবিড় অনুশীলনও করেন ক্রিকেট বিশ্বের এ তারকা। কিন্তু শেষ পর্যন্ত শ্রীলংকা সফর আপাতত স্থগিত হয়ে যাওয়ায় আবারো যুক্তরাষ্ট্রে পরিবারের কাছে ফিরে যান সাকিব। অবশ্য সেখানে নিজেকে তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। 

নিষেধাজ্ঞা থেকে মুক্ত হয়েই আগামী মাসেই ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্ট দিয়ে আবারো ক্রিকেটে প্রত্যাবর্তন করবেন বিশ্ব সেরা এই অলরাউন্ডার। পাঁচ দলের একটি টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করবে বিসিবি। আগামী নভেম্বরের ১৫ তারিখ টুর্নামেন্ট শুরুর সম্ভাব্য তারিখ ঠিক করেছে বোর্ড।

এদিকে বিসিবি প্রেসিডেন্টস কাপের ফাইনাল শেষে বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন জানান, তাদের আয়োজিত টি-টোয়েন্টি টুর্নামেন্টে সবচেয়ে বড় আকর্ষণ সাকিব। বর্তমানে পরিবারের সঙ্গে যুক্তরাষ্ট্রে থাকা সাকিব খেলা শুরুর সপ্তাহখানেকের মধ্যেই দেশে ফিরবেন। বিশ্বের কোটি কোটি ক্রিকেট ভক্তও নিশ্চয়ই তার মাঠে নামা নিয়ে মুখিয়ে আছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ