শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৩১, ২৬ জানুয়ারি ২০২১

ওটস কাটলেট খেলে পেট ভরবে, ওজনও কমবে

ওটস কাটলেট খেলে পেট ভরবে, ওজনও কমবে

ওজন কমাতে ওটস কার্যকরী একটি খাবার। পর্যাপ্ত ফাইবার থাকায় ওটস খেলে দীর্ঘক্ষণ পেট ভরা থাকে। তাই বারবার খাওয়ার প্রয়োজন হয় না। চিকিৎসকরাও সকালের নাস্তায় কিংবা দুপুরের খাবারে ওটস খেতে বলেন।

ওটসে আছে প্রচুর ফাইবার, প্রোটিন, জিংক, আয়রন, ম্যাগনেসিয়াম, কপারের মতো পুষ্টিগুণ। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে শুরু করে রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে ওটস। এ ছাড়াও টাইপ-২ ডায়াবেটিসের ঝুঁকিও কমায়।

অনেকেই হয়তো ওটসের একঘেয়েমি পদ খেয়ে বিরক্ত। চাইলে কিন্তু ওটস দিয়েও তৈরি করে নেওয়া যায় স্বাস্থ্যকর সব রেসিপি। যা আপনার পেটও ভরাবে আর ওজনও কমাবে। তেমনই এক রেসিপি হলো ওটস কাটলেট।

তাহলে জেনে নিন রেসিপি-

উপকরণ
১. ভেজে নেওয়া ওটস আধা কাপ
২. পনির ৪ টেবিল চামচ
৩. গাজর কুচানো ১ কাপ
৪. সেদ্ধ আলু ১ চা চামচ
৫. আদা বাটা ২ চা চামচ
৬. তেল পরিমাণমতো
৭. লবণ আধা চা চামচ
৮. গরম মশলার গুঁড়া ১ চা চামচ
৯. মরিচের গুঁড়া ১ চা চামচ
১০. কাঁচা মরিচ বাটা দেড় চা চামচ।

jagonews24

পদ্ধতি: প্রথমে সেদ্ধ আলুগুলো ভালোকরে ব্লেন্ড করে নিন। তারপর একটি পাত্রে ভেজে নেওয়া ওটস, ব্লেন্ড করা আলু, আদা বাটা, কাঁচা মরিচ বাটা, গাজর কুচি, লবণ, মরিচের গুঁড়া এবং গরম মশলা একসঙ্গে মিশিয়ে নিন।

পনির কুচি করে মিশ্রণের মধ্যে দিয়ে দিন। ভালোভাবে সব উপকরণ মিশিয়ে ময়দার মতো ডো তৈরি করুন। এবার ওই ডো থেকে ছোট ছোট করে লেচি কেটে হাতের তালুর সাহায্যে বল তৈরি করুন।

এরপর হাতের সাহায্যে বলগুলো কাটলেটের আকারে চ্যাপ্টা করে নিন। মাঝারি আঁচে প্যান বসিয়ে তেল দিয়ে গরম করুন। এরপর কাটলেটগুলো দিয়ে বাদামি রঙা করে ভেজে নিন।

টিস্যুর উপর উঠিয়ে রাখুন। তাহলে টিস্যু তেল শুষে নেবে। টমেটো সস দিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু ওটসের কাটলেট।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ