শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৮:১৬, ১৫ নভেম্বর ২০১৯

এবার বিশ্বজুড়ে লাইকের সংখ্যা লুকিয়ে রাখছে ইনস্টাগ্রাম

এবার বিশ্বজুড়ে লাইকের সংখ্যা লুকিয়ে রাখছে ইনস্টাগ্রাম

সারা বিশ্বেই এবার পরীক্ষামূলক লাইকের সংখ্যা দেখানো বন্ধ করেছে ফটো শেয়ারিং সাইট ইনস্টাগ্রাম। ইনস্টাগ্রামের মালিক প্রতিষ্ঠান ফেসবুকের একজন মুখপাত্র সিএনএনকে বলেন, ‘প্রাথমিকভাবে কয়েকটি দেশে পরীক্ষা চালিয়ে আমরা ভালো মন্তব্য পেয়েছি। এবার আমরা সারা বিশ্বের ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের মন্তব্য দেখতে চাই।’ কানাডা, অস্ট্রলিয়াসহ মোট সাতটি দেশে পরীক্ষামূলক এই কার্যক্রমটি চালানোর পর গত সপ্তাহে যুক্তরাষ্ট্রে পরীক্ষাটি চালানো হয়েছিল।

পরীক্ষামূলক কার্যক্রমের আওতাধীন ব্যবহারকারীরা শুধুমাত্র তাদের নিজেদের পোস্ট করা ভিডিও বা ছবির লাইকের সংখ্যাই দেখতে পারছেন। অন্য কারও পোস্ট করা ভিডিও বা ছবিতে কতটি লাইক পড়েছে তা দেখতে পারছেন না এখন থেকে। তবে বিষয়টি এমন নয় যে, ব্যবহারকারী কোনও ফটো বা ভিডিওতে লাইক দিতে পারবেন না। তারা যেকোনও ফটো বা ভিডিও’র ওপরে দু’বার ট্যাপ করে সেখানে লাইক দিতে পারবেন।

অথবা পোস্টের নিচে ‘হার্ট’ চিহ্নের ওপরে প্রেস করেও তা করতে পারেন। তবে মোট লাইকের সংখ্যা আর দেখাবে না ইনস্টাগ্রাম। অবশ্য কারা লাইক দিয়েছে এই লিস্টটি এখনও দেখা যাবে। সিএনএন জানায়, ব্যবহারকারী ফলো করে এমন কোনও অ্যাকাউন্ট যখন কোনও পোস্টকে লাইক দেবে তখন পোস্টটির নিচে তার ফলো করা ব্যবহারকারী এবং অন্যরা লাইক দিয়েছে এই কথাটি ঠিকই দেখাবে।

ব্যবহারকারী চাইলে সেই কথাটির ওপর ক্লিক করে লাইক দাতাদের লিস্টটিও দেখতে পারবেন। এমন সিদ্ধান্তকে অনেক ব্যবহারকারী ভালো বলে জানিয়েছে সিএনএন বিজনেসকে। তবে সোশ্যাল মিডিয়ায় প্রভাব বিস্তারকারী এমন ব্যবহারকারীদের জন্য বিষয়টি চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে বলেই মন্তব্য করছে সিএনএন।

ফেসবুকের একজন মুখপাত্র সিএনএন বিজনেসকে জানিয়েছিলেন, ‘আমরা জানি লাইকের এই সংখ্যাটি অনেক ব্যবহারকারীদের জন্যই বেশ গুরুত্বপূর্ণ। তবে তাদের জন্য বিকল্প ব্যবস্থা নিয়েও আমরা ভাবছি।’

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু