শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৫৯, ১৬ এপ্রিল ২০২১

এবার আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হচ্ছে ব্রিটিশ সেনা

এবার আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হচ্ছে ব্রিটিশ সেনা

যুক্তরাষ্ট্রের পর এবার ব্রিটেনও আফগানিস্তান থেকে সেনাদেরকে ফেরত নেয়ার ঘোষণা দিয়েছে। মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তান থেকে সেনা ফেরত নেয়ার বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেয়ার পর ব্রিটিশ সরকার নিজেদের সেনা ফেরত নেয়ার কথা চিন্তা করছে।

আফগানিস্তানে ব্রিটেনের প্রায় ৭৫০ জন সেনা রয়েছে এবং তারা সবাই মূলত মার্কিন সমর্থনের ওপর নির্ভর করে। আফগানিস্তানে যেভাবে মার্কিন ঘাঁটি ও অবকাঠামো রয়েছে সেভাবে ব্রিটেনের কোনো ঘাঁটি না থাকায় ব্রিটিশ সেনারা আফগানিস্তানে টিকতে পারবে না।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর আমেরিকার নিউ ইয়র্ক শহরের বিশ্ব বাণিজ্যকেন্দ্র বা টুইন টাওয়ারে কথিত সন্ত্রাসী হামলার পর যুক্তরাষ্ট্র ও ব্রিটেন জোটবদ্ধভাবে আফগানিস্তানে সামরিক আগ্রাসন শুরু করে। এতে এক লাখের বেশি বেসামরিক আফগান নাগরিক এবং ৪৫০ ব্রিটিশ ও ২,৪৮৮ জন মার্কিন সেনা নিহত হয়েছে। আফগান অভিযানে এ পর্যন্ত ব্রিটেনের ৩ হাজার সাতশ কোটি পাউন্ড ও আমেরিকার ২.৪ ট্রিলিয়ন ডলার ব্যয় হয়েছে।

বিপুল এই অর্থ ব্যয়ের বিপরীতে তাদের অর্জন কী-সে প্রশ্ন দেশ দুটির সাধারণ করদাতারা তুলতে শুরু করেছেন। যে তালেবানকে উৎখাত করার কথা বলে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন আফগানিস্তানে সামরিক আগ্রাসন চালিয়েছিল এখন সেই তালেবানের শক্তিকে স্বীকার করে তাদের সঙ্গে চুক্তি করে সেনা ফেরত নিতে বাধ্য হচ্ছে যুক্তরাষ্ট্র। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু