মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৮:৫১, ১১ মে ২০২১

ঈদে স্বাদের ভিন্নতায় পাতে রাখুন ‘গার্লিক বিফ’

ঈদে স্বাদের ভিন্নতায় পাতে রাখুন ‘গার্লিক বিফ’

ঈদে অনেক বেশি মিষ্টি খাবার খাওয়া হয়ে থাকে। কারণ নিজের ঘর এবং যেখানেই বেড়াতে যান না কেন, সেখানেই মিষ্টি খাবার দিয়েই আপনাকে আপ্যায়ন করা হবে। যা একসময় বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। মিষ্টি খাবার খেতে ভালো লাগলেও তা অতিরিক্ত মাত্রায় খাওয়া অনেকেরই পছন্দ না। তাই ঈদে থাকা চাই একটু ঝাল আইটেমও। যা নিমিষেই আপনার স্বাদ বদলে দেবে। সঙ্গে ঈদে খাবার খাওয়ার আনন্দও বাড়িয়ে দেবে।

ঈদে অনেকেরই পছন্দের খাবারের তালিকায় পাওয়া যায় ঝাল করে রাঁধা গরুর মাংস। এবার স্বাদের ভিন্নতায় তৈরি করতে পারেন সুস্বাদু গার্লিক বিফ। যার স্বাদের কোনো তুলনা হয় না। চলুন তবে জেনে নেয়া যাক ঈদের দিন ঘরেই কীভাবে তৈরি করবেন রেস্তোরাঁর স্বাদে গার্লিক বিফ-

উপকরণ: গরুর মাংস এক কেজি, পেঁয়াজ কুচি এক কাপ, হলুদ ও মরিচ গুঁড়া এক কাপ, আদা ও রসুন বাটা আধা চা চামচ, রসুনের কোয়া পাঁচটি, ধনে ও জিরা গুঁড়া এক চা চামচ, টেস্টিং সল্ট সামান্য, তেল আধা কাপ, মাংসের মশলা আধা চা চামচ, টমেটো সস আধা কাপ, টক দই এক কাপ, গরম মশলা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদমতো, পছন্দের সবজি (গাজর, ক্যাপ্সিকাম ইত্যাদি)।

প্রণালী: প্রথমে মাংস ধুয়ে কেটে নিন। একটি পাত্রে মাংস, হলুদ, মরিচ, টক দই, আদা, রসুন, লবণ, ধনে, জিরা গুঁড়া, টেস্টিং সল্ট ভালো করে মিশিয়ে ২০ মিনিট মেরিনেট করে রাখুন। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ বাদামী করে ভেজে মাংস দিয়ে নেড়ে কষিয়ে নিন। কষানো হলে সামান্য পানি দিয়ে নেড়ে ঢেকে রাখুন। মাংস সিদ্ধ হয়ে আসলে সবজি, টমেটো সস, কাঁচামরিচ ফালি ও রসুনের কোয়া দিয়ে ১০ মিনিট দমে রেখে নামিয়ে গরম গরম পরিবেশন করুন সুস্বাদু গার্লিক বিফ।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়