শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:৫১, ৩ ফেব্রুয়ারি ২০২১

ইরানি বন্দরে স্থানান্তরযোগ্য ক্রেন পাঠাল ভারত

ইরানি বন্দরে স্থানান্তরযোগ্য ক্রেন পাঠাল ভারত

ইসলামি প্রজাতন্ত্র ইরানের চাবাহারের শাহিদ বেহেস্তি বন্দরের উন্নয়নের জন্য তেহরানকে ১৪০ টনের দুটি স্থানান্তরযোগ্য ক্রেন পাঠিয়েছে এশিয়ার ক্ষমতাধর দেশ ভারত।

তেহরানকে উদ্দেশ করে লেখা এক টুইট বার্তায় নয়াদিল্লি জানায়, শাহিদ বেহেস্তি বন্দরের প্রথম ধাপের উন্নয়নের জন্য জেপি সিং, জেএস (পিএআই) এমইএ ইন্ডিয়া দুটি ক্রেন পাঠিয়েছে।

বন্দর, নৌপরিবহন ও জলপথ মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, ভারত ছয় এমএইচসি সরবরাহের চুক্তির আওতায় মোট ২৫ মিলিয়ন ডলার মূল্যের দুটি ক্রেন সরবরাহ করেছে।

২০১৬ সালের মে মাসের ২৩ তারিখ ইরান ও ভারতের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল, যেখানে চাবাহার বন্দরের সজ্জা, যন্ত্রপাতির খরচ ও কার্যক্রম শুরু করার জন্য ৮৫ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছিল।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, ওমান উপসাগর উপকূলে এই বন্দরটি অবস্থিত, যা ভারত ও আফগানিস্তানের মধ্যে বাণিজ্যের বিকল্প পথ তৈরি করে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু