শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:২৪, ২৬ এপ্রিল ২০২১

ইফতারে সহজেই তৈরি করুন মাটন শিক কাবাব

ইফতারে সহজেই তৈরি করুন মাটন শিক কাবাব

ইফতারিতে ছোলা, পেঁয়াজু, বেগুনির পাশাপাশি কাবাবের গুরুত্ব অনেক। কাবাব না হলে ইফতার জমেই না। আসলে কাবাব খেতে অত্যান্ত সুস্বাদু বলেই এর এত চাহিদা। মুখরোচক উপাদান হিসেবে ভোজন রসিকদের প্রথম পছন্দের খাবার কাবাব। 

কিন্তু অনেকে আছেন যারা ঠিকঠাক ভাবে কাবাব বানাতে পারেন না। আর এই কারণে বাড়িতে না বানিয়ে বাজার থেকে কিনে খান। তবে বাজার থেকে কেনা কাবাব কতটা স্বাস্থ্যকর তা নিয়ে সন্দেহ থেকেই যায়। তাই বাসায় বসে খুব সহজেই পারফেক্ট বেগুনি বানানোর পদ্ধতি জেনে নিন- 

উপকরণ: খাসির মাংসের কিমা ৫০০ গ্রাম, গরম মশলা আধা চা চামচ, পেঁয়াজ কুচি একটি, আদা বাটা দুই চা চামচ, রসুন বাটা দুই চা চামচ, কাঁচা পেঁপে বাটা এক টেবিল চামচ, লেবুর রস এক চামচ, পেঁয়াজ বাটা এক টেবিল চামচ, কাজুবাদাম বাটা দুই টেবিল চামচ, কর্নফ্লাওয়ার এক টেবিল চামচ, মরিচের গুঁড়া এক চা চামচ, ঘন ক্রিম দুই চা চামচ, সাদা গোলমরিচের গুঁড়া সামান্য, কালো গোলমরিচের গুঁড়া সামান্য, জিরা গুঁড়া এক টেবিল চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, আমচুর পাউডার এক চা চামচ, আদা গুঁড়া সামান্য, লবণ স্বাদ মতো, জয়ফল গুঁড়া আধা চা চামচ, ডিমের কুসুম একটি, চাট মাসালা সামান্য ও তেল বা ঘি পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে খাসির মাংসের কিমা ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর একটি বাটিতে খাসির মাংসের সঙ্গে সব উপকরণ ভালোভাবে মিশিয়ে নিন। এবার মাংসের এই ডো এক ঘণ্টা ঢেকে রাখুন। ওভেন ৩৫০ ডিগ্রি সেলসিয়াসে প্রি-হিট করে নিন। এবার কাবাবের কাঠের শিকগুলো ৫ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। এই শিকে তেল বা ঘি লাগিয়ে মাংসের ডো নিয়ে শিকে হালকাভাবে চেপে লাগান।

সবগুলো শিকে মাংসের ডো লাগানোর পর এগুলো ওভেনে গ্রিল করতে দিন। কিছুক্ষণ পরপর কাবাবগুলো উল্টিয়ে ঘি দিয়ে আবার গ্রিল করুন। কাবাব হয়ে গেলে ওভেন থেকে বের করে একটি প্যানে তেল দিয়ে কিছুক্ষণ উল্টেপাল্টে ভাজুন। এবার একটি প্লেটে কাবাবগুলো নিয়ে এর ওপরে সামান্য চাট মাসালা ও লেবুর রস দিয়ে পরিবেশন করুন সুস্বাদু মাটন শিক কাবাব।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু