শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১২:০৭, ২৯ এপ্রিল ২০২১

ইফতারিতে ক্লান্তি দূর করবে জাফরানি শরবত

ইফতারিতে ক্লান্তি দূর করবে জাফরানি শরবত

সারাদিন রোজা রাখার পর ইফতারিতে ভাজাপোড়া খাবার একেবারেই স্বাস্থ্যকর নয়। তবে ভাজাপোড়া খাবার, ছোলা, বেগুনি, হালিম এই সবই যেন আমাদের সংস্কৃতির অংশ। তাই তো গরমে রোজা রেখে শরীরের ক্লান্তি দূর করতে এবং চাঙ্গা রাখতে পানীর বিকল্প কিছু নেই। 

এক্ষেত্রে খেতে পারেন ফলের রস, ডাবের পানি, বিভিন্ন ধরনের শরবত। তবে লেবু বা রুহ আফজা তো প্রায় খাওয়া হয়। তাই প্রথম রমজানের বিশেষ আয়োজনে রাখতে পারেন জাফরানি শরবত। প্রচণ্ড দাবদহে শরীরে পানির ঘাটতি দেখা দেয়। শরীরে পানির শূন্যতা পূরণে শরবতের জুড়ি নেই। চলুন তবে জেনে নেয়া যাক জাফরানি শরবত তৈরির রেসিপিটি-  

উপকরণ: দুধ এক লিটার, জাফরান কয়েকটি (দুই চামচ দুধে ভিজিয়ে রাখতে হবে), বাদাম ২০ থেকে ২৫টি, চিনি পরিমাণ মতো, এলাচ গুঁড়া আধা চা চামচ। 

প্রণালী: প্রথমে বাদামগুলো ১০ মিনিটের জন্য গরম পানিতে ভিজিয়ে রাখুন। এবার বাদামের খোসা ছড়িয়ে এক কাপ দুধের সঙ্গে ব্লেন্ড করে নিন। একেবারে মসৃণ পেস্ট তৈরি করে নিতে হবে। এবার একটি প্যানে দুধ গরম করে তাতে   বাদামের পেস্ট এবং দুধে ভেজানো জাফরান মিশিয়ে দিন।

হালকা আঁচে দুধ ২০ থেকে ২৫ মিনিট ধরে জ্বাল দিন। এবার চিনি এবং এলাচ গুঁড়া দিয়ে আরও মিনিটখানেক রান্না করুন। তৈরি হয়ে গেল জাফরানি শরবত। নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজে রেখে দিন। ইফতারের সময় ফ্রিজ থেকে বের করে বাদাম কুচি ও জাফরান গ্লাসের উপরে ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার ঠাণ্ডা ঠাণ্ডা জাফরানি শরবত। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু