শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:০০, ১০ মার্চ ২০২০

আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী হলো- জ্যাক মা

আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী হলো- জ্যাক মা

করোনার তাণ্ডবে টালমাটাল বিশ্ব শেয়ার মার্কেট পতনের সঙ্গে সঙ্গে অপরিশোধিত তেলের দামেও ধস নামায় এশিয়ার শীর্ষ ধনীর পদ হারিয়েছেন ভারতীয় ব্যবসায়ী মুকেশ আম্বানি। তার স্থানে জায়গা করে নিয়েছেন চীন ও বিশ্বের অন্যতম বৃহৎ অনলাইন বিপণন সংস্থা আলিবাবার প্রধান জ্যাক মা।

সোমবার প্রকাশিত ব্লুমবার্গ বিলিয়োনেয়ার ইনডেক্স অনুযায়ী শীর্ষস্থান ছেড়ে দু নম্বরে নেমে এসেছেন মুকেশ আম্বানি। এক নম্বরে রয়েছেন আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা। তার মোট সম্পত্তির পরিমাণ ৪৪ দশমিক ৫ বিলিয়ম ডলার, যা মুকেশ আম্বানির থেকে ২ দশমিক ৬ বিলিয়ন ডলার বেশি।

গত ২৯ বছরের মধ্যে রেকর্ড পরিমাণ কমেছে তেলের দাম। বিশ্ব বাজারে তেলের দাম পড়ে যাওয়ায় আম্বানির ৫ দশমিক ৮ বিলিয়ন ডলার সম্পদের লোকসান হয়েছে। করোনাভাইরাসের জেরে পর্যটনের ওপর নানা বিধি-নিষেধ আরোপ হওয়ায় ব্যাপক ভাবে কমেছে তেলের চাহিদা। আর এ কারণেই অস্থির হয়ে ওঠেছে তেলের মূল্য। 

এদিকে করোনা আতঙ্কে আলিবাবারও বেশ কয়েকটি ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। তবে ক্লাউড কম্পিউটিং পরিষেবা এবং মোবাইল অ্যাপ্লিকেশনগুলির চাহিদা বাড়ার ফলে তাদের এই ধসে কিছুটা রাশ টানা গেছে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু