শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৫০, ১৫ নভেম্বর ২০১৯

আছে সোনা-গয়না, টাকা-কড়ি সবই, শুধু নেই কোনও জামা-কাপড়!

আছে সোনা-গয়না, টাকা-কড়ি সবই, শুধু নেই কোনও জামা-কাপড়!

এই গ্রামের বাসিন্দারা আর্থিক ভাবে বেশ স্বচ্ছল! বাসিন্দারা বেশ শৌখিনও। গলায় সোনার চেন, চোখে দামি সানগ্লাস, হাতে দামি আংটি— কী নেই! এছাড়াও এই গ্রামে শিশুদের জন্য রয়েছে বিনোদন কেন্দ্র, পার্ক, রয়েছে বড় পানশালা, রেস্তোরাঁ। তবে সব থেকেও এই গ্রামে যে জিনিসটা নেই তা হল, বাসিন্দাদের গায়ে কোনও জামা-কাপড়ের লেশ মাত্র নেই! না, এটা সদ্য আধুনিক হয়ে ওঠা কোনও আদিবাসী গ্রাম নয়, দক্ষিণ আমেরিকা কাওয়াহিবাদের কথাও বলছি না। এই গ্রামের বাসিন্দারা খাঁটি ব্রিটিশ। ব্রিটেনের হার্টফোর্ডশায়ারের এই গ্রামের নাম স্পিলপ্লাজ।

Spielplatz

শোনা যায়, ১৯২৯ সালে লন্ডন ছেড়ে চার্লস ম্যাকস্কি এবং তাঁর স্ত্রী ডোরথি এই অঞ্চলে এসে বসবাস শুরু করেন। প্রথমে এই অঞ্চলে জমি কিনে তাবু তৈরি করে দু’জনে বসবাস শুরু করেন। এলাকাটির নাম দেন ‘স্পিলপ্লাজ’, যার অর্থ হল খেলার জায়গা। সপ্তাহান্তে ম্যাকস্কি আর ডোরথির পরিচিতরা তাঁদের সঙ্গে দেখা এখানে করতে আসতেন। এই ভাবে ধীরে ধীরে ম্যাকস্কি আর ডোরথির অতিথিদের অনেকে এখানে বসবাস শুরু করেন। ১২ একর জমিতে গড়ে ওঠা এই গ্রামে বর্তমানে মোট ৫৫টি বাড়ি রয়েছে।

Spielplatz

গ্রামে বিদ্যুৎ সংযোগ রয়েছে। গ্রামের বাসিন্দাদের কাছে রয়েছে গৃস্থলির প্রয়োজনীয় যাবতীয় আধুনিক সরঞ্জাম। এমন কী আধুনিক, কেতাদস্তুর জামা-কাপড়ও রয়েছে তাঁদের কাছে। গ্রামের বাইরে গেলে জামা-কাপড় পরেই যান তাঁরা। তবে গ্রামে থাকার সময় নগ্নতাই পছন্দ তাঁদের। স্পিলপ্লাজ গ্রামের বাসিন্দারা এই গ্রামটিকে ব্রিটেনের সবচেয়ে পুরনো নগ্নতাবাদী অঞ্চল বলে দাবি করেন। বাসিন্দাদের এই নগ্নতাবাদকে সমর্থন না করতে পারলে, এখানে এক চিলতেও জমি জায়গা কেনা যাবে না। তবে স্পিলপ্লাজের বাসিন্দাদের নগ্নতাবাদকে মেনে নিতে পারলে সেখানে জলের দরে জমি পেয়ে যেতে পারেন আপনিও।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ