বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১১:৪৪, ২৬ জানুয়ারি ২০২১

অ্যাপল ওয়াচের সহায়তায় অপহৃত নারীকে উদ্ধার করল পুলিশ

অ্যাপল ওয়াচের সহায়তায় অপহৃত নারীকে উদ্ধার করল পুলিশ

ফ্যাশনের সঙ্গী অথবা প্রয়োজনের বন্ধু হিসেবে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল নির্মিত ঘড়ি ‘অ্যাপল ওয়াচ’ এক পরীক্ষিত ডিভাইস। এবার এই ঘড়ির কারণে এক অপহৃত নারীকে উদ্ধারে সক্ষম হয়েছে পুলিশ।

সম্প্রতি ঘটনাটি ঘটেছে যুক্তরাষ্ট্রের টেক্সাসে। মার্কিন গণমাধ্যম ফক্স সান অ্যান্টোনিওর এক প্রতিবেদন থেকে জানা যায়, অপহৃত হওয়ার পর ওই নারী অ্যাপল ওয়াচের বিশেষ ‘এসওএস’ ফিচারের সহায়তায় কল করেন তার মেয়েকে। বেশিক্ষণ কথা না হলেও কলটি কেটে যাওয়ার পরপরই স্বজনরা বিষয়টি পুলিশকে জানান।

এরপর তথ্যপ্রযুক্তির সহায়তার অপহৃত নারীর অবস্থান খুঁজতে শুরু করে পুলিশ। সৌভাগ্যক্রমে হাতে থাকা অ্যাপল ওয়াচটি শতভাগ সঠিক লোকেশন জানিয়ে পুলিশের কাজ সহজ করে দেয়। একটি পার্কিং লটে গাড়ির ভেতরে লুকিয়ে রাখা হয়েছিল তাকে।

অপহরণকারী ব্যক্তি ভুক্তভোগী নারীর পূর্বপরিচিত। প্রথমে পালিয়ে গেলেও পরে তাকে গ্রেফতার করে পুলিশ।

বিশ্বের বিভিন্ন দেশে অ্যাপল ওয়াচের ‘এসওএস’ ফিচারের মাধ্যমে জরুরি পরিষেবায় কল করা যায় এবং এর মাধ্যমে কর্তৃপক্ষকে ব্যবহারকারীর অবস্থান জানিয়ে দেয় ঘড়িটি। এছাড়া এই ঘড়ির ‘মেডিক্যাল আইডি’ ফিচারের সহায়তায় প্রয়োজনে নিজের রক্তের গ্রুপ, ওষুধ, নাম, বয়স, ওজন ও উচ্চতার মতো বিষয়গুলো অ্যাপলের ইমার্জেন্সি কন্ট্যাক্টগুলোর সঙ্গে শেয়ার করা যায়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ