শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৯:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২০

অসমাপ্ত কাজ সম্পন্ন করতে বাবার আসনে লড়তে চান ড. ফয়সাল ইউনুস

অসমাপ্ত কাজ সম্পন্ন করতে বাবার আসনে লড়তে চান ড. ফয়সাল ইউনুস

ক্ষমতাসীন দলের দুইবারের এমপি ডা. ইউনুস আলী সরকারের মৃত্যুতে গাইবান্ধা-৩ (সাদুল্যাপুর-পলাশবাড়ী) শুন্য আসনের উপ-নির্বাচনে লড়বেন তার ছেলে ড. ফয়সাল ইউনুস।

বাবার আসনে প্রতিদ্বন্দ্বিতা করতে নৌকা প্রতিকের মনোনয়ন প্রত্যাশী ড. ফয়সাল ইউনুস রাজনীতিতে নতুন মুখ হলেও এরেইমধ্যে প্রচারণায় বেশ সাড়া ফেলেছেন তিনি। এছাড়া দলীয় নেতাকর্মীদের সমর্থনের পাশাপাশি এলাকার মানুষের মধ্যেও তাকে ঘিরে আগ্রহ-উদ্দীপনা দেখা দিয়েছে। ফলে আ’লীগের নৌকার মনোনয়ন প্রত্যাশায় এবারের নির্বাচনে নতুন চমক সৃষ্টি করতে পারেন ড. ফয়সাল ইউনুস। বাবার নীতি-আর্দশকে অনুসরণ করেই জনগণের কল্যাণ নিজেকে উৎসর্গের প্রত্যয় ব্যক্ত করেন তিনি।

স্থানীয় পর্যায়ের নেতাকর্মীরা বলছেন, এ আসনে মনোনয়ন প্রত্যাশী হেভিওয়েট অন্য প্রার্থীদের চেয়েও নিজের যোগ্যতায় অনেকটাই এগিয়ে আছেন ফয়সাল। আ’লীগের হাইকমান্ডের নেতাদের পছন্দের তালিকাতেও অন্যতম তিনি। ক্লিন ইমেজ ও আধুনিক মানসের রাজনৈতিক সচেতন ড. ফয়সাল ইউনুস সংসদে বলিষ্ট ভূমিকা এবং নেতৃত্ব প্রতিষ্ঠা করতে পারবেন বলেও মনে করছেন নেতাকর্মীরা।

এরআগে, একাদশ জাতীয় সংসদ নির্বাচন থেকেই শোনা যাচ্ছিলো বাবার আসনে হাল ধরবেন ড. ফয়সাল ইউনুস। ইউনুস আলীর মৃত্যুর পরেও ফয়সালের প্রার্থীতা নিয়ে নানা জল্পনা-কল্পনা শুরু হয় নেতাকর্মীদের মাঝে। শুধু তাই নয়, ড. ফয়সাল ইউনুসকে ঘিরে স্থানীয় পর্যায়ের মানুষের মধ্যেও গুঞ্জন ছিল। অবশেষে সেই গুঞ্জনই সত্য প্রমাণিত হলো। দলের হাইকমান্ডের সিগন্যাল পেয়ে সম্প্রতি অষ্টেলিয়া থেকে দেশেও ফেরেন তিনি।

তারণ্যদীপ্ত-মেধাবী ও উচ্চ শিক্ষিত ড. ফয়সাল ইউনুস অষ্টেলিয়ান ন্যাশনাল ইউনির্ভাসিটির সাবেক গবেষক। অষ্টেলিয়ার ডিকিন ইউনির্ভাসিটিতে বিএসসি ইন বায়োটেকনোলজী ফাস্ট ক্লাসে উত্তীর্ণের পর অষ্টেলিয়ান নাশনাল ইউনির্ভাসিটিতে (নিউরো বায়োক্যামিস্ট্রি) পিএইচডি ডিগ্রী অর্জন করেন তিনি। ড. ফয়সাল ইউনুস গত ৮ বছরে আটটি বিষয়ে গবেষণা করেছেন যা অন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমেও প্রচার হয়। বর্তমানে কমনওয়েল্থ বৈজ্ঞানিক ও শিল্প গবেষণা সংস্থার (সিএসআইআরও) বৈজ্ঞানিক হিসেবেও কর্মরত ফয়সাল ইউনুস। পাশাপাশি তিনি স্পাইগারি নামক একটি আন্তর্জাতিক প্রযুক্তি বিনিয়োগকারী সংস্থার ব্যবস্থাপনা পরামর্শক।

শুধু অষ্টেলিয়াতেই গবেষণা করেনি ড. ফয়সাল ইউনুস। তিনি একাধারে আমেরিকা, নেদারলেন্ড, ইংল্যান্ড, ফ্রান্স ও জাপানে বিভিন্ন বিষয়ে গবেষণা করেছেন। বাংলাদেশি তরুণ-মেধাবী ড. ফয়সাল ইউনুস অল্প সময়ে নানা গবেষণায় সফলতা অর্জনের পাশাপাশি জনপ্রীয়তার শীর্ষেও তিনি। চিকিৎসক ও রাজনৈতিক পরিবারে জন্ম ড. ফয়সাল ইউনুস দুই ভাইয়ের মধ্যে বড়। তার মা জলি বিশ্বাস বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ বিশ্ববিদ্যালয়ের প্রফেসার (গ্রেড-১)। ছোট ভাই পিয়াস সম্প্রতি বিবিএ সম্পন্ন করেছেন।

বাবার আসনে নির্বাচনে প্রার্থী হওয়ার প্রতিক্রিয়ায় ড. ফয়সাল ইউনুস প্রতিবেদককে বলেন, ‘বাবা দুইবার সংসদ সদস্য হিসেবে এলাকার উন্নয়ন ও মানুষের সুখে-দুঃখে সঙ্গে ছিলেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আর্দশে আমার বাবার মতোই এলাকার উন্নয়ণ ও মানুষের সেবা করতে চাই। বাবার কাজের মূল্যায়ন করেই দলীয় সভানেত্রী শেখ হাসিনা তাকে মনোনয়ন দেবেন, এটা তার বিশ্বাস। জয়ের বিষয়েও আশাবাদী ড. ফয়সাল ইউনুস বাবার অসম্পূর্ণ স্বপ্ন বাস্তবায়ন করতে চান। এজন্য দলমত নির্বিশেষে সর্বস্তরের মানুষের দোয়া ও আন্তরিক সমর্থন চেয়েছেন তিনি’।

ড. ফয়সাল ইউনুস আরও বলেন, ‘বিদেশ থাকলেও বাবার রাজনৈতিক জীবন ও কর্মকাণ্ড অনুসরণ-অনুকরণ করেছেন। দুইবারের নির্বাচন ও পরবর্তীতে উন্নয়ণ কর্মকাণ্ড বাস্তবায়নসহ নানা পরিকল্পনায় সক্রিয় ছিলেন। প্রতিনিয়ত এলাকার খোঁজখবর নিতে বাবার পাশাপাশি অনুসারীসহ নেতাকর্মীদের সঙ্গেও যোগাযোগ করেছি। আশা করি, দুই উপজেলার সার্বিক উন্নয়ন কর্মকাণ্ডকে এগিয়ে নিতে দলের নেতাকর্মীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ আমাকে ইতিবাচকভাবে গ্রহণ করবেন’।

এদিকে, উপ-নির্বাচনকে ঘিরে ইতোমধ্যে আ’লীগের সম্ভব্য একাধিক মনোনয়ন প্রত্যাশী গণসংযোগ ও প্রচারণা চালাচ্ছেন। পাশাপাশি দলের মনোনয়ন পেতেও দৌঁড়ঝাপসহ লবিং করছেন। তবে নতুন মুখ আর তারুণ্যদীপ্ত এবং বাবার মতোই সততা যোগ্যতায় নিজের আর্দশে এলাকার উন্নয়ন কর্মকাণ্ড ত্বরান্বিতসহ অস্থি-মজ্জায় সমাজ সেবার স্বভাবের ফলে ফয়সাল ইউনুসেই এলাকার মানুষের নজর কেড়েছেন। তাই তাকে ঘিরেই স্বপ্ন দেখছেন দলের তৃণমূল নেতাকর্মীসহ দুই উপজেলার সাধারণ অনেক মানুষেই।

প্রসঙ্গত : গত ২৭ ডিসেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় এমপি ডা. ইউনুস আলী সরকারের। ফলে এ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। নিয়ম অনুযায়ী শূন্য ঘোষণা হওয়ার ৯০ দিনের মধ্যে উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। সে হিসেবে আগামি ২৫ মার্চের মধ্যে এই আসনে উপ-নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু