• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

পাঁচ মিনিটের দুঃখ ভুলতে পারছেন না মেসি

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল আর্জেন্টিনা। নিজেদের প্রথম ম্যাচেও জয় তুলে নেবেন লিওনেল মেসিরা, এমনটাই আশা ছিল সবার। তবে তা হলো না। সবাইকে হতবাক করে দিয়ে আর্জেন্টিনাকে ২-১ গোলের ব্যবধানে হারিয়ে দিয়েছে সৌদি আরব। এই হারের দুঃখ এখনো ভুলতে পারছেন না মেসি।

মেসির মতে, এশিয়ার দলটির এমন পারফরম্যান্সে অবাক নন তারা। দ্বিতীয়ার্ধের খেলায় দল ভুল করেছে বলে মনে করেন তিনি। দ্বিতীয়ার্ধের পাঁচ মিনিটে দুই গোল খেয়ে দলের মনোবল ভেঙ্গে গেছে বলেও অধিনায়কের ধারণা।

সাড়ে তিন বছরে টানা ৩৬ ম্যাচ অপরাজিত থেকে কাতারে পা রেখেছিল আর্জেন্টিনা। এবারের বিশ্বকাপের ফেভারিট দলগুলির একটি তারা। সেই দলকেই মঙ্গলবার এক ঝটকায় আকাশ থেকে মাটিতে নামিয়ে আনে সৌদি আরব। ‘সি’ গ্রুপের ম্যাচটি ২-১ গোলে জিতে বিশ্বকাপ ইতিহাসে বড় অঘটনের জন্ম দেয় তারা।

ম্যাচের পর আর্জেন্টিনার সংবাদমাধ্যমকে মেসি বললেন, বিশ্বকাপ অভিযানের শুরুটা এমন হবে, ভাবতেও পারেননি তারা। মেসির ভাষ্য, ‘এটা এমন একটা পরিস্থিতি যেখানে এই দলের খেলোয়াড়রা কখনও পড়েনি। অনেক দিন পর আমরা এরকম বড় একটা ধাক্কা খেলাম। এমন শুরুর কথা আমরা ভাবিনি।’

দ্বিতীয়ার্ধে খেই হারিয়ে ফেলে দুবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা। গতিময় ফুটবলে এই অর্ধের শুরুতে পাঁচ মিনিটে দুই গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয় সৌদি আরব। ঘুরে দাঁড়ানোর অনেক সময় থাকলেও পারেনি কোপা আমেরিকা চ্যাম্পিয়নরা।  দুই গোল হজমের পর ম্যাচে ফেরা কঠিন হয়ে গিয়েছিল বলে মনে করেন মেসি।

মেসি আরো বলেন, ‘পাঁচ মিনিটের ভুলে আমরা ২-১ গোলে পিছিয়ে পড়লাম এবং তারপর ম্যাচটা খুব কঠিন হয়ে গিয়েছিল। আমরা একতা হারিয়ে ফেলি এবং বল এদিক-ওদিক মারতে থাকি। আমরা জানতাম, সুযোগ দিলেই তারা (ভালো) খেলবে। তারা আমাদের অবাক করেনি। আমরা জানতাম, তারা এমন কিছু করতে পারে।’

বিশ্ব সেরার মঞ্চে ৩৬ বছরের শিরোপা খরা কাটাতে এসে এখন গ্রুপ পর্বের বিতরণী পার হওয়ার পথই কঠিন হয়ে গেছে আর্জেন্টিনার জন্য। পরের দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ মেক্সিকো ও পোল্যান্ড। এই দুই ম্যাচে নিজেদের সর্বোচ্চটা উজাড় করে দিয়ে পরের ধাপে যাওয়ার প্রত্যয় মেসির কণ্ঠে।

পরের ম্যাচে নিজেদের সেরাটা খেলার প্রত্যাশা করছেন আর্জেন্টাইন অধিনায়ক। মেসি যোগ করেন, ‘অবশ্যই, আমাদের এখন জয়ের বিকল্প নেই। আমরা যা ভুল করেছি, সেটা ঠিক করার দায়িত্ব আমাদেরই। আমাদের এখন মৌলিকত্বে ফিরে যেতে হবে।’

‘আমরা ঠিক আছি। তবে মানুষকে বিশ্বাস রাখতে হবে যে, এই দল তাদেরকে হতাশ করবে না। পরের দুই ম্যাচে আমরা সেটা করে দেখাব। আমরা এই ধরনের ম্যাচ আগেও খেলেছি এবং আমরা ভালো পারফর্ম করব। এখন আগের চেয়ে আরও বেশি ঐক্যবদ্ধ হওয়ার, আমরা কতটা শক্তিশালী, তা দেখানোর সময়।’ -মেসি আশা দেখিয়ে শেষ করেন।

 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা