• সোমবার   ১৫ আগস্ট ২০২২ ||

  • শ্রাবণ ৩১ ১৪২৯

  • || ১৬ মুহররম ১৪৪৪

মেসি সবসময় গোলের গন্ধ পায়

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৫ আগস্ট ২০২২  

লিওনেল মেসি আর পেপ গার্দিওলার আজকের মেসি-গার্দিওলা হয়ে ওঠার শুরুটা হয়েছিল যখন দু’জনেই ছিলেন বার্সেলোনায়। কোচ পেপ গার্দিওলা তাই মেসিকে চেনেন ভালোভাবেই। সেই মেসিরই মুখোমুখি যখন হয় তার দল, তখন শিষ্যদেরও ‘মেসি-পাঠ’ দিতে চান সর্বোচ্চটা দিয়েই। তেমনই এক ভিডিও ছড়িয়ে পড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। যেখানে তিনি তার ম্যানচেস্টার সিটি শিষ্যদের জানাচ্ছেন মেসি কেন সেরা। বলেছেন, সবসময় গোলের গন্ধ পান মেসি।

সম্প্রতি ম্যানচেস্টার সিটি এক ভিডিও ডকুমেন্টারি প্রকাশ করেছে। ‘টুগেদার: চ্যাম্পিয়ন অ্যাগেন’ নামের সেই ভিডিওতেই ছিল মেসিকে নিয়ে গার্দিওলার সেই মন্তব্য। 

মেসিকে নিয়ে ক্যারিয়ারে অনেক বারই প্রশংসা করেছেন গার্দিওলা। গেল মৌসুমে সিটির মুখোমুখি যখন হয়েছিল মেসির পিএসজি, তখন আরও একবার শিষ্যদের কাছে মেসির প্রশংসা করেছেন তিনি। বলেছেন, মেসির চেয়ে ভালো আর কাউকে কখনো দেখেননি তিনি।

সেই ভিডিওতে দেখা যায় এক টিম মিটিংয়ের দৃশ্য। সেখানে গার্দিওলা বলছেন, ‘তোমরা জানো কেন মেসি আমার দেখা সেরা খেলোয়াড়? কারণ সে একজন প্রতিদ্বন্দ্বী, সে একটা পশু।’

এরপর দলের কৌশল বুঝিয়ে দিয়ে গার্দিওলা বলেন, ‘এখন আমরা বল পাস দিয়ে এদিক ওদিক দেখি। যখন পাস দেবে, এখানে আক্রমণ করবে। তোমাদের গোল করতে হবে।’

এরপরই মেসির সঙ্গে আর সবার পার্থক্যটা ধরিয়ে দেন সাবেক বার্সেলোনা কোচ; বাতলে দেন দলের করণীয়ও, ‘মেসি পাস দেয় বল, এরপর মেশিনের মতো এগিয়ে যায়। সে গোলের গন্ধ পায় সবসময়। তোমাদের সেটাই পেছনে ফেলতে হবে, তোমাদের এগিয়ে আসতে হবে।’
তবে গার্দিওলার সে কথায় সেদিন কাজ তেমন হয়নি। পিএসজির হয়ে এর আগে কখনো গোল না পাওয়া লিওনেল মেসি যে তার দলের বিপক্ষে গোল করেই খুলেছিলেন নতুন দলে গোলের খাতা!

দ্বিতীয় লেগে অবশ্য পিএসজিকে হারিয়েছে সিটি। গ্রুপসেরা হয়ে উঠেছে দ্বিতীয় রাউন্ডে। সেখানে পিএসজি রিয়াল মাদ্রিদের কাছে হেরে বিদায় নেয়। পিএসজির মতো সিটিও সেমিফাইনালে হেরেছে এই রিয়াল মাদ্রিদের কাছেই। যে কারণে আরও এক মৌসুমে সিটির চ্যাম্পিয়ন্স লিগের আশা রয়ে যায় অধরাই।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা