• মঙ্গলবার   ০৫ জুলাই ২০২২ ||

  • আষাঢ় ২০ ১৪২৯

  • || ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

শেষ দিনে শ্বাসরুদ্ধকর রোমাঞ্চ ছড়াবে যেসব ‘দ্বৈরথ’

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২২ মে ২০২২  

দীর্ঘ আট মাস ধরে টুর্নামেন্ট চললেও সব হিসাব-নিকাশ যেন শেষ দিনের জন্যই তোলা রয়েছে। আজ (রোববার) রাতে পর্দা নামছে ২০২১-২২ ইংলিশ প্রিমিয়ার লিগের। শিরোপার লড়াই থেকে শুরু করে, সেরা চার, অবনমনসহ ব্যক্তিগত সাফল্যের স্মারকগুলোও নির্ধারিত হবে মৌসুমের শেষ দিনে। প্রিমিয়ার লিগে শেষ দিন তাই এবার রোমাঞ্চের পসরা সাজিয়ে হাজির হয়েছে।

ম্যানচেস্টার সিটি নাকি লিভারপুল, শিরোপা উঠবে কাদের হাতে?

মৌসুম জুড়েই প্রিমিয়ার লিগের শীর্ষস্থান নিয়ে ইঁদুর-বিড়াল খেলা চলেছে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের মধ্যে। মৌসুমের বিভিন্ন বাঁকে কেউ হয়ত কখনো একটু এগিয়েছে বা পিছিয়েছে, তবে দুয়েক ম্যাচের ব্যবধানে আবার সমানে সমান হয়েছে লড়াই। শিরোপার এই ধ্রুপদী দৌড় এবার মৌসুমের শেষ দিনে এসে ঠেকেছে।

শিরোপার প্রতিদ্বন্দ্বী লিভারপুলের চেয়ে এক পয়েন্ট এগিয়ে থেকে শেষ ম্যাচে মাঠে নামবে ম্যান সিটি। ঘরের মাঠে লিভারপুল কিংবদন্তি স্টিভেন জেরার্ডের অ্যাস্টন ভিলার বিপক্ষে খেলবে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। অপরদিকে অ্যানফিল্ডে উলভসের বিপক্ষে খেলবে লিভারপুল।

টানা দ্বিতীয়বার প্রিমিয়ার লিগ শিরোপা জিততে পেপ গার্দিওলার দলকে জিততে হবে ভিলার বিপক্ষে। অবশ্য লিভারপুল যদি নিজেদের ম্যাচে পয়েন্ট হারায় তাহলে অন্তত ড্র করলেও শিরোপা উঠবে আকাশি-সাদাদের হাতে। অন্যদিকে লিভারপুলকে শিরোপা ঘরে তুলতে নিজেদের ম্যাচ তো জিততেই হবে সঙ্গে তাকিয়ে থাকতে হবে সিটির দিকে। তারা পয়েন্ট হারালেই কেবল এক মৌসুম বিরতিতে আবারও শিরোপা জয় করতে পারবে ক্লপের দল।

টটেনহ্যাম নাকি আর্সেনাল, সেরা চার নিশ্চিত করবে কারা?

সেরা চারের লড়াইটা এবার জমিয়ে তুলেছে উত্তর লন্ডনের দুই প্রতিবেশী ক্লাব টটেনহ্যাম এবং আর্সেনাল। নগর প্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে হেরে চতুর্থ স্থানটা তাদের হাতে ‘প্রায়’ তুলে দিয়েছে গানাররা। মৌসুমের শেষ দিনে হ্যারি কেইনদের টটেনহ্যাম অবনমিত হয়ে যাওয়া নরউইচ সিটির বিপক্ষে অন্তত ড্র করলেই সেরা চারে থেকে আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগ খেলার লাইসেন্স পেয়ে যাবে দলটি। গোল ব্যবধানে টটেনহ্যামের চেয়ে অনেক পিছিয়ে থাকায় নিজেদের শেষ ম্যাচে ঘরের মাঠে আর্সেনালকে এভারটনের বিপক্ষে জয় তো পেতে হবেই, সঙ্গে টটেনহ্যামের হারের অপেক্ষাতেও থাকতে হবে। নয়ত পাঁচ মৌসুম পর চ্যাম্পিয়ন্স লিগে ফেরার আশা জাগিয়েও ব্যর্থতায় পর্যবসিত হবে আরতেতার দল।

বার্নলি নাকি লিডস, প্রিমিয়ার লিগে টিকে থাকবে কারা?

লিগের শীর্ষস্থানগুলোর মতো টেবিলের নিচের দিকেও চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে নাটকীয় জয় অবনমন শঙ্কা দূরে ঠেলতে পেরেছে এভারটন। তবে টফিদের সেই জয় অবনমনের দ্বারপ্রান্তে চলে এসেছে বার্নলি। গোল ব্যবধানে লিডস ইউনাইটেডের চেয়ে অনেকটা ভালো অবস্থানে থাকায় লিগে টিকে থাকার সমীকরণে কিছুটা এগিয়ে আছে দলটি।

৩৭ ম্যাচ থেকে লিডস এবং বার্নলি উভয়ের পয়েন্ট সমান ৩৫, তবে গোল ব্যবধানে অনেকটা এগিয়ে আছে বার্নলি। তাই শেষ ম্যাচে নিউক্যাসলের কাছে বার্নলি হেরে গেলেই কেবল লিডসের সামনে আসবে প্রিমিয়ার লিগে থেকে যাওয়ার সুযোগ। সেক্ষেত্রে দলটিকে অবশ্যই নিজেদের শেষ ম্যাচে ব্রেন্টফোর্ডের সঙ্গে অন্তত ড্র করতে হবে। আর বার্নলি ড্র করলে লিডসকে নিজেদের ম্যাচ জিততেই হবে। লিডসের সঙ্গে নিজেদের ফল মেলাতে পারলেই আর কোনো চিন্তা করতে হবে না বার্নলিকে।

সালাহ নাকি সন, গোল্ডেন বুট কার হাতে উঠবে?

চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে গোল্ডেন বুটের লড়াইটা হচ্ছে লিভারপুলের রাইট উইঙ্গার মোহামেদ সালাহ ও টটেনহ্যামের লেফট উইঙ্গার হিউন-মিন সনের মধ্যে। সালাহর (২২ গোল) চেয়ে এক গোল কম নিয়ে মৌসুমের শেষ ম্যাচে মাঠে নামবেন গোলসংখ্যার দিক দিয়ে ক্যারিয়ারের সেরা মৌসুম কাটানো দক্ষিণ কোরিয়ান সন। 

নরউইচ সিটির বিপক্ষে টটেনহ্যামের শেষ ম্যাচে অন্তত দুই গোল করলে সালাহকে টপকে যাবেন সন, এক গোল করলে ভাগভাগি করে নিতে হবে এই পুরস্কার। এফএ কাপের ফাইনালে চোটে পড়া সালাহকে অতি সাবধানী লিভারপুল কোচ ক্লপ, চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের আগে তাকে নিয়ে কোনো ঝুঁকি নিতে চান না তিনি। লিগে সাউদাম্পটনের বিপক্ষেও তাকে মাঠে নামাননি ক্লপ, শেষ ম্যাচে উলভসের বিপক্ষেও তার খেলার সম্ভাবনা নেই বললেই চলে। তাই গোল্ডেন বুট জেতার দৌড়ে হয়ত আর কোনো গোল যোগ করতে পারবেন না এই মিসরীয় ফরোয়ার্ড।

অ্যালিসন নাকি এডারসন, গোল্ডেন গ্লাভস পরবেন কে?

কয়েক মৌসুম ধরে প্রিমিয়ার লিগ শাসন করছেন দুই ব্রাজিলিয়ান গোলরক্ষক। ম্যানচেস্টার সিটির এডারসন এবং লিভারপুলের অ্যালিসনের মাঝে এবার গোল্ডেন গ্লাভসের লড়াইটা এককথায় জমে ক্ষীর। দুজনই এখন পর্যন্ত ২০ টি করে ক্লিনশিট রেখেছেন। মৌসুমের শেষ ম্যাচে তাই এই দুই গোলরক্ষকের মাঝে চলবে গোল্ডেন গ্লাভস জয়ের দ্বৈরথ, শেষ পর্যন্ত এই পুরস্কার কেউ এককভাবে জিতে নিতে পারেন নাকি ভাগাভাগি করে নিতে হয়, সেটাই এখন দেখার বিষয়।

আজ (রোববার) বাংলাদেশ সময় রাত নয়টায় প্রিমিয়ার লিগে একযোগে মাঠে গড়াবে মৌসুমের শেষ দশ ম্যাচ।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা