শনিবার   ২৭ জুলাই ২০২৪ || ১১ শ্রাবণ ১৪৩১

প্রকাশিত : ১৩:২৪, ২ মার্চ ২০২৪

১৭ বছরের মধ্যেই বিলুপ্ত হবে মানুষ, কেন বলছেন বিজ্ঞানীরা

১৭ বছরের মধ্যেই বিলুপ্ত হবে মানুষ, কেন বলছেন বিজ্ঞানীরা
সংগৃহীত

আজ সারা বিশ্বে কম্পিউটার ব্যবহার করা হচ্ছে, কিন্তু আপনি কি জানেন যে কম্পিউটারের সাহায্যে ভবিষ্যদ্বাণীও করা যায়? জানলে অবাক হবেন, বিজ্ঞানীরা এমনই কিছু করেছেন। একদল বিজ্ঞানী প্রযুক্তি ব্যবহার করেই জানতে পেরেছেন, এই পৃথিবীতে কখন মানুষের অস্তিত্ব শেষ হয়ে যাবে। অর্থাৎ কম্পিউটার মডেল ব্যবহার করে ভবিষ্যদ্বাণী করা হয়েছে।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির (এমআইটি) বিজ্ঞানীদের দল জনসংখ্যা, প্রাকৃতিক সম্পদ এবং শক্তি ব্যবহারের মতো বিষয়গুলির উপর একাধিক ডেটা নিয়ে গবেষণা করেছেন। ক্লাব অফ রোমের প্রকাশিত এই গবেষণায় আসন্ন ‘বিবর্তনের সীমা’ তুলে ধরা হয়েছে, যা শেষ পর্যন্ত মানুষকে পতনের দিকে নিয়ে যাবে। পৃথিবীতে কখন মানুষের অস্তিত্ব শেষ হয়ে যাবে?

এই গবেষণা থেকে, দলটি জানতে পেরেছে যে, ২১ শতকের মাঝামাঝি সময়ে সমাজের পতন ঘটবে। ব্যবহারের মতো আর কোনও কিছুই থাকবে না পৃথিবীতে। সব কিছুই শেষ হয়ে যাবে। নষ্ট হয়ে যাবে। আর একটা সময় পর মানুষও ধীরে ধীরে বিলুপ্তির পথে চলে যাবে। অর্থাৎ মানুষ বিলুপ্ত হতে দুই দশকেরও কম সময় বাকি। হিসেব বলছে ১৭ বছর বাকি আছে, যেহেতু বিজ্ঞানীরা ভবিষ্যদ্বাণী করেছিলেন যে ২০৪০ সালে পতন ঘটবে।  

সূত্র: zoombangla

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ