শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:১৯, ৭ ডিসেম্বর ২০২২

ফোনের ডিলিট হওয়া ছবি-ভিডিও ফিরে পাওয়ার ৩ উপায়

ফোনের ডিলিট হওয়া ছবি-ভিডিও ফিরে পাওয়ার ৩ উপায়

স্মার্টফোন থেকে মাঝে মধ্যেই ভুলে পছন্দের ছবি-ভিডিও ডিলিট হয়ে যায়। মোবাইলের স্টোরেজ খালি করতে গিয়ে অনেক সময় গুরুত্বপূর্ণ অনেক ছবি, ভিডিও বা অডিও ফাইল ডিলিট হয়ে যায়। আবার দেখা যায় মেমোরি কার্ড ফরম্যাট হয়ে যায় কোনো কারণ ছাড়াই। এভাবে স্মার্টফোন থেকে হারিয়ে যায় অসংখ্য গুরুত্বপূর্ণ তথ্য-সহ প্রয়োজনীয় অনেক অনেক ছবি।

তবে খুব সহজ উপায়ে অ্যান্ড্রয়েড ফোনের ডিলিট হয়ে যাওয়া ডেটা রিকভারি করতে পারেন। ফিরিয়ে আনতে পারবেন আপনার স্মৃতিময় ছবি এবং ভিডিওগুলোও। জেনে নিন উপায়-

গুগল ফটোস
স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য মুশকিল আসান হিসেবে কাজ করে গুগল ফটোস। আপনার ফোন থেকে যতই ছবি-ভিডিও গুগল ফটোসে সেভ হয়ে থাকবে বছরের পর বছর। এজন্য আপনার ফোনে গুগল ফটোস ইনস্টল করুন। গুগল ফটোস গ্রাহককে ছবি ও ভিডিও আপলোডের জন্য ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে দেয়। গুগল ফটোসে অটোমেটিক ব্যাকআপ এনেবেল করে রাখুন। এতে ফোন স্টোরেজ থেকে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট হলে তা খুব সহজেই খুঁজে পাওয়া যাবে।

আইক্লাউড স্টোরেজ
আইফোন ও আইপ্যাড ব্যবহারকারীদের জন্য হারানো ছবি-ভিডিওর দুঃখ ঘোচাবে আইক্লাউড স্টোরেজ। এখানে ৫ জিবি স্টোরেজ বিনামূল্যে পাওয়া যায়। এরপর আপগ্রেড করারও সুযোগ পাবেন ব্যবহারকারী। আইফোন ব্যবহারকারীরা আইক্লাউড স্টোরেজ ব্যবহার করতে পারেন। এতে আপনার আইফোন থেকে ছবি-ভিডিও ডিলিট হয়ে গেলেও আইক্লাউড স্টোরেজে গিয়ে খুঁজে পাবেন।

ট্রাস বিন
ছবি-ভিডিও ডিলিট হলে প্রথমেই খোঁজ নিন ট্রাস বিনে। কোনো কোনো ফোনে ফাইল ডিলিট করলে তা পাকাপাকিভাবে ফোন থেকে ডিলিট হয়ে যায় না। ট্রাস বা বিনে সেভ হয়ে থাকে। এমনকি যে কোনো ফাইল ডিলিট হওয়ার ১ মাস পর্যন্ত ট্রাসে জমা হয়ে থাকে সেগুলো। এজন্য গুগল ফাইলস অ্যাপ ব্যবহার করুন স্মার্টফোনে। কারণ গুগল ফাইলস ব্যবহার করে কোনো ছবি অথবা ভিডিও ডিলিট করলেও সেই ফাইল বিনের মধ্যে থাকে।

সূত্র: মেক ইউজ অব

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু