বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪ || ১৩ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১২:০১, ১২ মে ২০২২

ফেসবুক থেকে মাসে ৩ লাখ টাকা আয়ের উপায়

ফেসবুক থেকে মাসে ৩ লাখ টাকা আয়ের উপায়

সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় মাধ্যম ফেসবুক। শুধু যোগাযোগের জন্যই নয় আয়ের অন্যতম এক প্ল্যাটফর্মও সাইটটি। বিভিন্নভাবে ফেসবুক থেকে আয় করা যায়। তবে এবার আয়ের নতুন এক উপায় নিয়ে এলো ফেসবুক।

ফেসবুক রিলস ফিচার চালু হয়েছে অনেকদিন আগেই। ইনস্টাগ্রাম, টিকটকের মতো ছোট ছোট ভিডিও বানিয়ে পোস্ট করা যায় এই ফিচারের মাধ্যমে। তবে এবার থেকে ফেসবুকের রিলস ভিডিও তৈরি করে মাসে আয় করা যাবে ৩ লাখ টাকা। সম্প্রতি এমনই ঘোষণা দিয়েছে ফেসবুকের প্যারেন্ট সংস্থা মেটা।

ফেসবুক রিলস ভিডিও তৈরি করে ক্রিয়েটররা প্রতি মাসে ৪০০০ মার্কিন ডলার বা প্রায় সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত আয় করতে পারবেন। মেটা ব্যবহারকারীদের জন্য ‘চ্যালেঞ্জেস অন ফেসবুক’ নামক একটি নতুন ফিচার আনছে।

এটি মূলত একটি ইনসেন্টিভ প্রোগ্রাম। ফিচারটি ফেসবুক ব্যবহারকারীদের রিলস প্লে বোনাস প্রোগ্রামে অংশ নিতে সাহায্য করবে। এই প্রোগ্রামে প্রত্যেক ক্রিয়েটর প্রতি মাসে সিকোয়েন্সিল এবং কিউমুলেটিভ চ্যালেঞ্জে অংশগ্রহণ করতে পারবেন।

কীভাবে রিলস থেকে আয় হবে তার একটি উদাহরণও দিয়েছে ফেসবুক। সেখানে বলা হয়েছে, একজন ক্রিয়েটরের ৫টি রিলস ভিডিও যদি ১০০ বার প্লে করা হয়, তাহলে তিনি ২০ মার্কিন ডলার বা প্রায় ১হাজার ৭০০ টাকা আয় করতে পারবেন। এরপর ২০টি রিলস ভিডিও যখন ৫০০ বার প্লে করা হবে তখন পাবেন ১০০ মার্কিন ডলার বা সাড়ে ৮ হাজার টাকা। এভাবে একজন ক্রিয়েটরের একটি চ্যালেঞ্জ যখন সম্পূর্ণ হবে, তার পরেও আনলক হয়ে যাবে তার পরবর্তী চ্যালেঞ্জটি।

প্রতি মাসে ৩০ দিনের বোনাস পিরিয়ডে ‘চ্যালেঞ্জেস’-এ ক্রিয়েটরের অগগ্রতি রিসেট করা হবে। এছাড়াও ফেসবুক ক্রিয়েটরদের জন্য রিলস প্লে-র ইনসাইটও রোল আউট করছে। যা ফেসবুকের রিলস প্লে বোনাস ইনসাইট পেজে ক্রিয়েটররা খুব সহজেই দেখে নিতে পারবেন। ওই নির্দিষ্ট সময়ের মধ্যে কতজন কতবার তার ভিডিও দেখেছে তা জেনে নিতে পারবেন এই ফিচারের মাধ্যমে।

সূত্র: টেকক্রাঞ্চ

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ