শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৬:২৭, ১৯ সেপ্টেম্বর ২০২২

আত্মীয়তার সম্পর্ক রক্ষা জরুরি যে কারণে

আত্মীয়তার সম্পর্ক রক্ষা জরুরি যে কারণে

আত্মীয়তার সম্পর্ক বজায় রাখা, সামর্থ্য অনুযায়ী সাহায্য ও খোঁজ-খবর রাখা ইসলামের অন্যতম শিক্ষা। আত্মীয়-স্বজনের সঙ্গে সুসম্পর্ক রাখা সফলতা অর্জনের গোপন রহস্য।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা নিজেও বান্দাদের সুসম্পর্ক রাখার নির্দেশ দিয়েছেন। ইরশাদ হয়েছে, ‘(তারাই বিবেকবান) আল্লাহ যে সম্পর্ক অক্ষুণ্ন রাখতে আদেশ দিয়েছেন, যারা তা অক্ষুণ্ন রাখে এবং তাদের প্রতিপালককে ভয় করে আর ভয় করে কঠোর হিসাবকে।’-(সুরা : রাদ, আয়াত : ২১)

হজরত আবু হুরায়রা (রা.) বলেন, ‘আমি নবী করিম (সা.)-কে বলতে শুনেছি, যে ব্যক্তি তার রিজিক প্রশস্ত ও আয়ু বৃদ্ধি করতে চায়, সে যেন আত্মীয়তার সম্পর্ক রক্ষা করে।’-(বুখারি, হাদিস : ৫৯৮৫)

পারিবারিক ও পারিপার্শ্বিক বিভিন্ন কারণে অনেক সময় আত্মীয়-স্বজনের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন তৈরি হয়, তবে এসব পেছনে ফেলে যারা আত্মীয়তার সম্পর্ক রক্ষার চেষ্টা করে যায় আল্লাহ তায়ালা তাদের ওপর সন্তুষ্ট থাকেন।

হজরত আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত- একদা এক ব্যক্তি জিজ্ঞেস করল, হে আল্লাহর রাসুল! আমার কিছু আত্মীয় আছে আমি তাদের সঙ্গে সম্পর্ক রেখে চলি; কিন্তু তারা আমার সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। আমি তাদের সঙ্গে সদ্ব্যবহার করি; তারা আমার সঙ্গে দুর্ব্যবহার করে। আমি তাদের সঙ্গে সহিষ্ণু আচরণ করি; তারা আমার সঙ্গে মূর্খের মতো আচরণ করে। তখন নবীজি (সা.) বললেন, ‘তুমি যেমনটি উল্লেখ করেছ যদি তুমি তেমন হও তা হলে তুমি যেন তাদের মুখে গরম ছাই ছুড়ে দিচ্ছ। তুমি যতক্ষণ এর ওপর অটল থাকবে ততক্ষণ তাদের বিরুদ্ধে তোমার সঙ্গে আল্লাহর পক্ষ থেকে একজন সাহায্যকারী থাকবে।’ -(মুসলিম : ২৫৫৮)

আত্মীয়তার সম্পর্ক রক্ষায় পুরস্কারের পাশাপাশি সম্পর্ক ছিন্ন করার বিষয়ে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ হয়েছে। আল্লাহ তায়ালা পবিত্র কোরআনে আত্মীয়তার বন্ধন ছিন্নকারীদের নিন্দা করেছেন এবং তাদেরকে অভিসম্পাত দিয়েছেন।

পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘ক্ষমতায় অধিষ্ঠিত হতে পারলে সম্ভবত তোমরা পৃথিবীতে বিপর্যয় সৃষ্টি করবে এবং আত্মীয়তার বন্ধন ছিন্ন করবে। আল্লাহ তায়ালা এদেরকেই করেন অভিশপ্ত, বধির ও দৃষ্টিশক্তিহীন”। -(সূরা মুহাম্মাদ, আয়াত: ২২-২৩)

হাদিসে বর্ণিত হয়েছে, আল্লাহ তায়ালা যেসব গুনাহের শাস্তি দুনিয়াতেও দেন এবং আখেরাতেও দেন, সেগুলোর মধ্যে নিপীড়ন ও আত্মীয়তার বন্ধন ছিন্ন করার সমান কোন গোনাহ নেই। -(ইবনে মাজাহ, ৪২১১)

জুবায়ের ইবন মুত্বইম থেকে বর্ণিত তিনি বলেন, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আত্মীয়তার বন্ধন ছিন্নকারী জান্নাতে যাবে না।’-(বুখারী, ৫৯৮৪; মুসলিম, ২৫৫৬)

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু