• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

ফের যুক্তরাজ্যের জনপ্রিয় নামের তালিকায় মুহাম্মদ

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২১  

আবারও ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকার শীর্ষস্থান অধিকার করেছে মুহাম্মদ। মুহাম্মদ নামটি যুক্তরাজ্যের ছেলে শিশুদের জনপ্রিয় নামের পঞ্চম স্থানে আছে। শিশুদের জন্ম নিবন্ধনের তথ্যের ভিত্তিতে সর্বাধিক পছন্দের এক শ নামের তালিকা প্রকাশ করে যুক্তরাজ্যের ন্যাশনাল স্ট্যাটিস্টিক্স (ওএনএস)। 

অবশ্য মুহাম্মদ নানাজন নানাভাবে লিখে থাকেন। যুক্তরাজ্যে যে বানানের নামটি জনপ্রিয় হিসেবে স্বীকৃতি পায় তা হলো Muhammad। আবার অন্য বানানে লেখা Mohammed ও Mohammad নামও জনিপ্রয়তার দিক থেকে যথাক্রমে ৩২ ও ৭৪তম স্থানে আছে। বানানের ভিন্নতা থাকলেও সাধারণত মুসলিমরা মহানবী মুহাম্মদ (সা.)-এর প্রতি তীব্র ভালোবাসা ও শ্রদ্ধাবোধ থেকেই এ নাম রাখেন। 

এদিকে আব্রাহামিক তিন ধর্মের অনুসারীদের কাছে নুহ (Noah) নামটি খুবই সম্মানিত। নুহ নামটি ব্রিটিশ ছেলে শিশুদের জনপ্রিয়তার দিক থেকে চতুর্থ স্থানে আছে। মূলত এ নামে ইসলামপূর্ব যুগে আল্লাহর প্রেরিত একজন নবী ছিলেন। 

এক শ জনপ্রিয় নামের মধ্যে আরো আছে ইউসুফ ও ইবরাহিম। উভয়টি ইসলামপূর্ব দুজন সম্মানিত নবীর নাম। যুক্তরাজ্যের পরিসংখ্যান বিভাগ (ওএনএস)-এর তথ্য মতে ১৯৯৬ সাল থেকে ওপরের তিনটি নাম জনপ্রিয়তার শীর্ষে আছে। 

ব্রিটিশ শিশুদের জনপ্রিয় নামের তালিকার মধ্যে আরো আছে, জর্জ, অলিভার, আর্থার, নোয়াহ, মুহাম্মদ, লিও, অস্কার, হ্যারি, আর্চি ও জ্যাক। প্রিন্স উইলিয়াম ও কেট মিডলটনের বড় সন্তানের নাম জর্জ। আর তাদের তৃতীয় সন্তানের নাম আর্থার।

ওএনএস-এর কর্মকর্তা সিয়ান ব্র্যাডফোর্ড বলেন, ‘বিভিন্ন টিভি শো বা সেলিব্রিটিসহ সমাজে জনপ্রিয় সংস্কৃতি শিশুর নাম চয়নে অনুপ্রেরণা যোগায়। এমন জনপ্রিয় নামগুলোর মধ্যে রয়েছে মায়েভ (Maeve) ও ওটিস (Otis) মারগট (Margot)। বিভিন্ন টিভি শো ও সেলিব্রিটির নাম থেকে এ নামগুলো জনপ্রিয় হয়। 

এদিকে এক শ জনপ্রিয় নামের তালিকায় থাকা মুসলিম মেয়েদের নাম হিসেবে মরিয়ম ৮৬তম ও আয়েশা ১০০তম স্থানে আছে। যুক্তরাজ্যের ব্ল্যাকবার্ন, লুটন, পেন্ডল, রেডব্রিজ ও টাওয়ার হ্যামলেটস এলাকায় মরিয়ম শীর্ষস্থানে আছে। এদিকে আয়েশা নামটি লেস্টার ও বোল্টন শহরে জনপ্রিয়তার শীর্ষস্থানে আছে।

মূলত এক শ নামের মধ্যে মুহাম্মদ নামটি এবারই প্রথম জনপ্রিয়তার শীর্ষে এমন নয়। বরং ১৯২৪ সালে নামটি প্রথম বার জনপ্রিয়তার দিক থেকে ৯১তম স্থান অধিকার করে। ১৯২৪ সালে ১৯৯৪ সাল পর্যন্ত এবং ১৯৯৬ সাল থেকে প্রতি বছর এক শ জনপ্রিয় নামের শীর্ষ তালিকায় ছিল। মুহাম্মদ নামটি বিভিন্ন বানানের হলেও সব বানান ১৯৫৪ সাল থেকে এক শ জনপ্রিয় নামে মধ্যে আছে। 

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা