• বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১ ||

  • কার্তিক ৬ ১৪২৮

  • || ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

আল্লাহর কুদরতি হাতে সৃষ্ট চার বস্তু

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২১  

পৃথিবীর সব কিছু আল্লাহ তাআলার নির্দেশে সৃষ্টি হয়েছে। তিনি সব কিছুর স্রষ্টা। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যিনি আসমান ও জমিনের সার্বভৌমত্বের অধিকারী; তিনি কোনো সন্তান গ্রহণ করেননি; সার্বভৌমত্বে তাঁর কোনো শরিক নেই। তিনি সব কিছু সৃষ্টি করেছেন, অতঃপর তা নির্ধারণ করেছেন যথাযথ অনুপাতে।’ (সুরা : ফোরকান, আয়াত : ২)

আর কিছু বস্তু মহান আল্লাহ নিজ কুদরতি হাতে সৃষ্টি করেছেন। সেগুলো হলো—

১. আদম আলাইহিস সালামকে আল্লাহ তাআলা নিজ হাতে সৃষ্টি করেছেন। পবিত্র কোরআনে এসেছে, ‘তিনি (আল্লাহ) বলেন, হে ইবলিস! আমি যাকে আমার দুহাতে সৃষ্টি করেছি, তার প্রতি সিজদাবনত হতে তোমাকে কিসে বাধা দিল? তুমি কি ঔদ্ধত্য প্রকাশ করলে, নাকি তুমি বেশি মর্যাদাসম্পন্ন?’

 

(সুরা : সাদ, আয়াত : ৭৫)

২. চিরস্থায়ী জান্নাতের গাছপালাকে আল্লাহ তাআলা নিজ কুদরতি হাতে সৃষ্টি করে বিশেষ সম্মান দিয়েছেন। মুগিরা ইবনে শুবা (রা.)-এর সূত্রে বর্ণিত, রাসুল (সা.) ইরশাদ করেন, ‘আল্লাহ বলবেন : এরা তারাই, যাদের মর্যাদা আমি চূড়ান্তভাবে সুপ্রতিষ্ঠিত করেছি। তিনি (আল্লাহ) বলবেন, ওরা তারাই যাদের জন্য আমি স্বহস্তে (জান্নাতে) সম্মান-বৃক্ষ রোপণ করেছি। আর তার ওপর মোহর মেরে দিয়েছি। এমন জিনিস তাদের জন্য রেখেছি, যা কোনো চোখ কখনো দেখেনি, কোনো কান কখনো শোনেনি, কারো অন্তরে কখনো কল্পনায়ও উদয় হয়নি।’ (মুসলিম, হাদিস : ৩৫৩)

৩. তাওরাতকে তিনি নিজ হাতে লিখে সম্মানিত করেছেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসুল (সা.) বলেন, আদম (আ.) ও মুসা (আ.) পরস্পর বিতর্কে লিপ্ত হলেন। মুসা (আ.) বলেন, হে আদম! আপনি আমাদের পিতা, আপনি আমাদের জান্নাত থেকে বঞ্চিত ও বিতাড়িত করেছেন। আদম (আ.) বলেন, তুমি তো সেই মুসা, আল্লাহ তোমাকে তাঁর কালামের জন্য মনোনীত করেছেন এবং নিজ হাতে তোমার জন্য তাওরাত লিখে দিয়েছেন। তুমি আমাকে এমন একটি কাজের জন্য তিরস্কার করছ, যা আমি করব বলে আমার সৃষ্টির ৪০ বছর আগে তিনি সিদ্ধান্ত করে রেখেছেন। অতএব, এ বিতর্কে আদম (আ.) মুসা (আ.)-এর ওপর বিজয়ী হলেন। (আবু দাউদ, হাদিস : ৪৭০১ )

অন্য হাদিসে এসেছে, তিনি (আল্লাহ) নিজ হাতে আপনার জন্য তাওরাত লিখে দিয়েছেন। (মুসলিম, হাদিস : ৬৬৩৫ )

৪. মহান আল্লাহ কলমকে নিজ হাতে সৃষ্টি করেছেন। ইবনে ওমর (রা.) বর্ণিত, তিনি বলেন, আল্লাহ তাআলা চার জিনিস নিজ কুদরতে সৃষ্টি করেছেন। এর মধ্যে একটি হচ্ছে কলম। (মুস্তাদরাক হাকেম : ২/৩৪৯)

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা