মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৫২, ১৮ আগস্ট ২০২১

মহররম মাসে বিয়ে নিষিদ্ধ, এই বিশ্বাসের ভিত্তি কতটুকু

মহররম মাসে বিয়ে নিষিদ্ধ, এই বিশ্বাসের ভিত্তি কতটুকু

কোরআনের ঘোষণায় সম্মানিত ও মর্যাদার মাস মহররম। হিজরি বছরের প্রথম মাস এটি। অথচ এ মাসের বিয়ে-শাদির মতো গুরুত্বপূর্ণ সাওয়াব ও ইবাদতের আমল ঠিক নয়, এমনটি মনে করেন অনেকে। বাস্তবেই কি এ ধারণা বা বিশ্বাস সঠিক? মহররম মাসে কি বিয়ে-শাদি করা যাবে না? এ সম্পর্কে ইসলামের নির্দেশনাই বা কী?

ইসলামের ইতিহাসে নানান কারণে মহররম মাস সর্বাধিক পরিচিত। আবার কিছু মানুষের অজ্ঞতার কারণে সমাজে নানা কুপ্রথা ছড়িয়ে পড়ে। ফলে লোকমুখে ইসলামবিরোধী ও শরিয়তসম্মত নয়— এমন অনেক কিছু ধর্মের নামে শোনা যায়। তেমনি একটি হলো- মহররম মাসে নাকি বিয়ে-শাদি নিষিদ্ধ? এ কারণে অনেক মানুষ এ মাসে বিয়ে করে না এবং বিয়ে দেয়ও না। 

অথচ ইসলামের দৃষ্টিতে মুহররম মাসে বিয়ে-শাদি নিষিদ্ধ নয়। বরং বছরের কোনো মাসের কোনো সময়েই বিয়ে-শাদি নিষিদ্ধ নয়। এ মর্মে যেসব কথা প্রচলিত রয়েছে সব‌ই ভিত্তিহীন ও কুসংস্কার।

ইসলামে কোনো মাস অশুভ নেই
ইসলামের দৃষ্টিতে সব মাস পবিত্র ও শুভ। কোনো মাসই অশুভ নয়। কোনো মাস, দিন বা রাতকে অশুভ মনে করা, বিশেষ কোনো সময়কে বিশেষ কাজের জন্য অশুভ ও অলক্ষুনে মনে করা কুসংস্কার। এর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। যেমন— ইসলামপূর্ব যুগের কোনো কোনো লোকের এই ধারণা ছিল যে, শাওয়াল মাসে বিয়েশাদির অনুষ্ঠান অশুভ ও অকল্যাণকর।

উম্মুল মুমিনিন আয়েশা (রা.) এই ভিত্তিহীন ধারণা এই বলে খণ্ডন করেছেন, ‘রাসূল (সা.) আমাকে শাওয়াল মাসেই বিবাহ করেছেন এবং শাওয়াল মাসেই আমার রুখসতি (স্বামীর ঘরে আসা) হয়েছে। অথচ তার অনুগ্রহ লাভে আমার চেয়ে বেশি সৌভাগ্যবতী স্ত্রী আর কে আছে?’ (সহিহ মুসলিম, হাদিস : ১৪২৩)

মহররমে বিয়ে হতে কোনো বাধা নেই
এছাড়া মহররম মাসে বিয়ে করার নিষেধাজ্ঞা বিষয়ে কোরআন হাদিসে কোনো রেফারেন্স আমরা খুঁজে পাইনি। বরং মহররম মাস একটি সম্মানিত ও মর্যাদাবান মাস। হাদিস শরিফে এসেছে, রাসূল (সা.) বলেছেন, ‘রমজানের রোজার পর সর্বোত্তম রোজা হচ্ছে আল্লাহর মাস মহররমের রোজা।’ (সহিহ মুসলিম, হাদিস : ২৬২৬)

মহররম মাসে বিয়ে-শাদি অশুভ মনে করা একটি কু-ধারণা, যা সম্পূর্ণ অবাস্তব। কোনো দিন বা মাসকে অলক্ষুণে মনে করা জাহেলি যুগের ধারণা। শরিয়ত এ ধারণাকে সম্পূর্ণরূপে নিষিদ্ধ ও শিরকি ধারণা বলে অভিহিত করেছে। হাদিস শরিফে এসেছে, কুলক্ষণ গ্রহণ করা শিরক। (সুনানে আবু দাউদ, হাদিস : ২/১৯০)

কুসংস্কার থেকে দূরে থাকুন
কাজেই মহররম মাসে বিয়ে করলে সেই বিয়েতে বরকত হবে না, এগুলো কুসংস্কার ছাড়া আর কিছুই নয়। তাছাড়া এক বর্ণনা মতে বুঝা যায়, ফাতেমা (রা.) ও আলী (রা.)- এর বিয়ে মহররম মাসে হয়েছিল। সুতরাং এ ধরনের ভিত্তিহীন কথাবার্তার উপর বিশ্বাস করা উচিৎ নয়। (আল-বিদায়া ওয়ান নিহায়া : ৩/৪১৯)

প্রসঙ্গত, মহররম মাসে হজরত হুসাইন (রা.)-এর শাহাদতের কারণে একশ্রেণীর লোক এ মাসকে অশুভ মনে করে থাকে, যা তাদের মনগড়া বিষয়। হজরত হুসাইন (রা.)-এর শাহাদত অবশ্যই মুসলমানদের জন্য অত্যন্ত হৃদয় বিদারক, কিন্তু এ কারণে কোনো মাস বা সময়কে অশুভ মনে করার অবকাশ নেই। এটি নিতান্তই আঞ্চলিক ধারণা ও কুসংস্কার। এর সঙ্গে ইসলামের কোনো সম্পর্ক নেই। 

আল্লাহ তায়ালা সবাইকে সব ধরনের কুসংস্কার থেকে রক্ষা করুন। আমিন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...