• মঙ্গলবার   ০৬ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২১ ১৪২৯

  • || ১০ জমাদিউল আউয়াল ১৪৪৪

ছাত্রলীগসহ ৩ সহযোগী সংগঠনের কাউন্সিল সেপ্টেম্বরের মধ্যে

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১১ মে ২০২২  

আগামী সেপ্টেম্বরের মধ্যেই ছাত্রলীগসহ মেয়াদোত্তীর্ণ তিন সহযোগী সংগঠনকে কেন্দ্রীয় কাউন্সিল অনুষ্ঠানের নির্দেশ দিয়েছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। এ ছাড়া আগামী ডিসেম্বরে আওয়ামী লীগের ত্রি-বার্ষিক জাতীয় সম্মেলনের প্রস্তুতি হিসেবে দলের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র সংশোধন, দলের প্রতিষ্ঠাবার্ষিকীর বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করার দায়িত্ব দেয়া হয়েছে দুই কেন্দ্রীয় নেতাকে। আর সম্মেলন উপলক্ষে জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের তথ্য হালনাগাদ প্রস্তুত করার জন্য দলের কেন্দ্রীয় দফতর সম্পাদককে বলা হয়েছে।

মঙ্গলবার বঙ্গবন্ধু এভিনিউস্থ দলের কেন্দ্রীয় কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ ও সহযোগী সংগঠনের সঙ্গে দলের সম্পাদকম-লীর যৌথসভায় এমন নির্দেশনা দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি জানান, আওয়ামী লীগের আসন্ন সম্মেলন উপলক্ষে দলের গঠনতন্ত্র ও ঘোষণাপত্র সংশোধনের দায়িত্ব দেয়া হয়েছে দলের কেন্দ্রীয় তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদকে। আর আগামী ২৩ জুন দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশের দায়িত্ব দেয়া হয়েছে যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদকে। এ ছাড়াও আওয়ামী লীগের জাতীয় সম্মেলন উপলক্ষে দলের দাফতরিক কাজের অংশ হিসেবে জেলা ও উপজেলা পর্যায়ের নেতাদের তথ্য হালনাগাদ প্রস্তুত করার জন্য দলের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়াকে বলা হয়েছে।

বৈঠক সূত্র জানায়, আগামী সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশ ছাত্রলীগ, মহিলা আওয়ামী লীগ ও যুব মহিলা লীগের কেন্দ্রীয় কাউন্সিলের প্রস্তুতি গ্রহণের নির্দেশ দেয়া হয়েছে যৌথসভা থেকে। এ তিন সংগঠনের সভাপতি-সাধারণ সম্পাদকদের এমন নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। দ্রুততম সময়ের মধ্যে সম্ভাব্য তারিখ নির্ধারণ করে দলটির দফতর সেলে জমা দেয়ার নির্দেশনাও দিয়েছেন তিনি। সভায় উপস্থিত থাকা একাধিক নেতা বিষয়টি নিশ্চিত করেন।

সর্বশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত হয় বাংলাদেশ ছাত্রলীগের ২৯তম জাতীয় সম্মেলন। ওই সম্মেলনের মধ্যে দিয়ে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্বপান রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও গোলাম রাব্বানী। তবে তাদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বরে সংগঠন থেকে অব্যাহতি দেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় সংগঠনের সিনিয়র সহ-সভাপতি আল নাহিয়ান জয়কে ভারপ্রাপ্ত সভাপতি এবং ১ নম্বর যুগ্ম সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদকের দায়িত্ব দেন বঙ্গবন্ধুকন্যা। এরপর ২০২০ সালে ছাত্রলীগের প্রতিষ্ঠাবার্ষিকী ও পুনর্মিলনী অনুষ্ঠানে জয় ও লেখককে সভাপতি-সম্পাদক পদে ভারমুক্ত করে পূর্ণ দায়িত্ব দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ছাত্রলীগসহ মেয়াদোত্তীর্ণ সহযোগী সংগঠনগুলোর সম্মেলন নিয়ে শনিবার আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে বিস্তারিত আলোচনা হয়। ওই বৈঠকে দ্রুত সময়ের মধ্যে মেয়াদোত্তীর্ণ এ সকল সহযোগী সংগঠনের সম্মেলন শেষ করতে দায়িত্বশীল নেতাদের নির্দেশ দেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দলীয় প্রধানের নির্দেশনার পর মঙ্গলবার ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের সঙ্গে সভাপতি-সাধারণ সম্পাদকদের নিয়ে সম্পাদকম-লীর বৈঠক করে দলটি। এ সময় উপস্থিত ছাত্রলীগ, যুব মহিলা লীগ এবং মহিলা আওয়ামী লীগের সভাপতি সাধারণ সম্পাদকদের দ্রুত সম্মেলনের তারিখ নির্ধারণ করে তা দলের দফতরে জমা দেয়ার নির্দেশ দেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৈঠক সূত্রে জানা যায়, আওয়ামী লীগের জাতীয় সম্মেলন সামনে রেখে মহানগর উত্তর-দক্ষিণের মেয়াদোত্তীর্ণ ইউনিটের সম্মেলন শেষ করতে নির্দেশনা দেন ওবায়দুল কাদের। একই সঙ্গে আগামী ১৭ মে আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসটি যেন জাঁকজমকপূর্ণভাবে পালন করা হয় এজন্য মহানগরের নেতাদের নির্দেশনা দেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে মহানগরের দুজন নেতা জানান, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস জাঁকজমকপূর্ণভাবে পালনের নির্দেশনা দেয়া হয়েছে। সংগঠনিক কার্যক্রম নিয়ে নির্দেশ দেয়া হয়েছে কি না এমন প্রশ্নের জবাবে তারা জানান, নগরের কার্যক্রম চলমান আছে। এবার যেভাবে ইউনিট সম্মেলন করা হচ্ছে, বিগত দিনে কেউ এভাবে সম্মেলন করেনি।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা