• মঙ্গলবার   ২৮ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ১২ ১৪২৮

  • || ১৮ সফর ১৪৪৩

দেশকে সবুজায়নে সাফল্য দেখিয়েছেন শেখ হাসিনা: বাহাউদ্দিন নাছিম

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৩ জুলাই ২০২১  

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণকে ঐক্যবদ্ধ করে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা নিশ্চিত করার পাশাপাশি দেশকে সবুজায়নে অসম্ভব সাফল্য দেখিয়েছেন। তার সুদক্ষ নেতৃত্বে বাংলাদেশ সব প্রাকৃতিক দুর্যোগ সফলভাবে মোকাবিলা করে এগিয়ে যাচ্ছে।

বুধবার আশুলিয়ায় বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করে তিনি এসব কথা বলেন।

বাহাউদ্দিন নাছিম বলেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশ ও মানুষকে রক্ষা করার জন্য নিজেদের প্রস্তুতির বিকল্প নেই। এ বিষয়টি বঙ্গবন্ধু আগেই অনুধাবন করেছিলেন। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতার সঙ্গে সঙ্গে দেশকে সবুজায়ন, বনায়নের মধ্য দিয়ে সুন্দরভাবে গড়ে তুলতে ডাক দিয়েছিলেন বঙ্গবন্ধু। এমনকি উপকূলীয় এলাকায় সবুজায়ন করার উদ্যোগও নিয়েছিলেন।

তিনি বলেন, ১৯৮১ সালে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দেশে ফিরে আসেন, তখন শত প্রতিকূলতার মধ্যেও দেশের প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখার জন্যে সবুজায়নের প্রতি গুরুত্ব দিয়েছিলেন। সুস্থভাবে বেঁচে থাকার জন্য পরিবেশের ভারসাম্য রক্ষায় বনায়নের মাধ্যমে সবুজ প্রকৃতি গড়ার ক্ষেত্রেও তিনি লড়াই-সংগ্রাম চালিয়ে গেছেন। এছাড়া বাংলাদেশকে উন্নত সমৃদ্ধ করার জন্য সবাইকে গাছ লাগাতে উদ্বুদ্ধ করতেন এবং নিজেও গাছ লাগাতেন। 

আওয়ামী লীগের এ যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, গাছ মানুষের জীবন ও জীবিকার অবিচ্ছেদ্য অংশ। গরিব মানুষের জন্য গাছ হলো জীবনবীমা। এটি একদিকে ছায়া, ফল ও কাঠ দেয়, অন্যদিকে বিপদের দিনে বিক্রি করে অর্থ সংস্থান করা যায়। বৃক্ষরোপণের আর্থিক লাভের দিকটি জনগণকে জানাতে ও বোঝাতে হবে। বৃক্ষরোপণ কর্মসূচির সঙ্গে সব শ্রেণির মানুষের স্বার্থের সমন্বয় করা জরুরি। 

বৃক্ষরোপণ কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন- স্বেচ্ছাসেবক লীগের সভাপতি নির্মল রঞ্জন গুহ, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, কৃষকলীগ সভাপতি কৃষিবিদ সমীর চন্দ প্রমুখ।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা