শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:১০, ১১ মে ২০২৩

সাঘাটায় প্রধান শিক্ষকের প্রান্তিক চরবাসীর সফলতায় উচ্ছসিত

সাঘাটায় প্রধান শিক্ষকের প্রান্তিক চরবাসীর সফলতায় উচ্ছসিত

প্রান্তিক চরবাসীদের সফলতায় উচ্ছসিত লুক্সেমাবার্গের উন্নয়ন সহযোগিতা এবং মানবিক মন্ত্রী ফ্রান্জ ফায়োট। সম্প্রতি কুড়িগ্রাম গাইবান্ধা জেলার যমুনা-ব্রহ্মপুত্রের চর সফর করেন লুক্সেমবার্গের ১১ সদস্যের প্রতিনিধি দল। সফরে স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতিসহ বিভিন্ন খাতে চরবাসীদের সফলতায় মুগ্ধ হন তারা।

সামাজিক উন্নয়ন সংস্থা ফ্রেন্ডশিপ-এর আমন্ত্রণে লুক্সেমবার্গ মন্ত্রণালয়ের প্রতিনিধি দলটি কুড়িগ্রামের চিলমারীর গয়নারপটল চর এবং গাইবান্ধার বাটিকামারি চর সফর করেন। দুই দিনের সফরে চরের জীবনযাত্রা পর্যবেণ এবং স্থানীয় বাসিন্দাদের সঙ্গে আলাপ আলোচনা করেন তারা।

প্রতিকূলতা মোকাবিলা করে চরবাসীর টিকে থাকা এবং একে অপরকে সহযোগিতার মাধ্যমে এগিয়ে যাওয়ার বিষয়টি প্রত্য করেন লুক্সেমবার্গ প্রতিনিধিরা। লুক্সেমবার্গ মন্ত্রী ফ্রান্জ ফায়োট বলেন, “বাংলাদেশের উত্তরাঞ্চলে ফ্রেন্ডশিপ-এর প্রকল্প পরিদর্শন করেছি। আমি দেখেছি যে, ফ্রেন্ডশিপ-এর সঙ্গে আমাদের দীর্ঘমেয়াদী সহযোগিতামূলক সম্পর্ক স্থানীয় জনগণের ওপর ইতিবাচক প্রভাব ফেলেছে। প্রকল্প বাস্তবায়নে ফ্রেন্ডশিপ যে কাজের ধারা এবং মানসিকতা অব্যাহত রেখেছে তা অনুকরণীয়। বাংলাদেশের জনগণকে সহযোগিতা দিতে এমন একটি নির্ভরযোগ্য অংশীদারের ওপর নির্ভর করতে পেরে আমি আনন্দিত”।

ফ্রেন্ডশিপ-এর প্রতিষ্ঠাতা রুনা খান বলেন, “লুক্সেমবার্গ সরকারের সঙ্গে ফ্রেন্ডশিপ-এর সম্পর্ক দীর্ঘদিনের। তারা আমাদের সেই সব অমূল্য সহযোগিদের মত যারা সত্যিকার অর্থে আমাদের মূল্যবোধকে প্রভাবিত করে এবং আমরা যে কমিউনিটির সাথে কাজ করি তাদের চাহিদাগুলোকে গভীরভাবে বোঝার চেষ্টা করে। এ ধরনের অংশীদাররা আমাদের কাজকে মূল্যবোধের ভিত্তিতে পরিচালিত এবং প্রয়োজন-ভিত্তিক কাজ করতে সম করে তোলে। আমি অত্যন্ত আনন্দিত এবং সম্মানিত যে ফ্রাঞ্জ ফায়োট ও তার প্রতিনিধিদল এখানকার বাসিন্দাদের জন্য সময় দিয়েছেন, যাদের সেবা করার জন্য আমাদের একটি যৌথ অঙ্গীকার রয়েছে।”

ফ্রেন্ডশিপ লুক্সেমবার্গ চেয়ারম্যান মার্ক এলভিনগার বলেন, “গত ১৫ বছর ধরে আমরা লুক্সেমবার্গ সরকারের কাছ থেকে অত্যন্ত উল্লেখযোগ্য এবং ক্রমবর্ধমান সহযোগিতা পেয়েছি। আমারা উভয় পরে মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে তুলেতে সম হয়েছি। আমার কাছে এটি আরও গুরুত্বপূর্ণ ছিল যে, মন্ত্রী এবং তার দল সরাসরি আমাদের প্রকল্পগুলো দেখার সুযোগ পেয়েছেন। এর মাধ্যমে তিনিও নিশ্চিত হতে পেরেছেন যে তারা আমাদের কাজের প্রতি যে আস্থা রেখেছেন তা ভুল হয়নি।”

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু