শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:০৯, ২৬ এপ্রিল ২০২৩

গাইবান্ধায় ঈদের খুশির রেশ কাটছেই না আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের

গাইবান্ধায় ঈদের খুশির রেশ কাটছেই না আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দাদের

কদিন আগেও যারা ছিলেন ভূমিহীন, দিন শেষে পরিবার নিয়ে রাত কাটতো অন্যের আশ্রয়ে, সেই মানুষ গুলো পেয়েছেন জমিসহ নতুন বাড়ি। সেখানে প্রথম ঈদ উদযাপনে মেতেছেন আশ্রয়ণ প্রকল্পের বাসিন্দারা, নতুন এ ঠিকানা তাদের জীবনে এনে দিয়েছে পূর্ণতা।

(২৪ এপ্রিল) বিকেলে গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার হোসেনপুর ইউনিয়নের বাহিরডাঙ্গা গ্রামে নির্মিত আশ্রয়ণ প্রকল্প ঘুরে দেখা যায় বিস্তৃর্ণ সরকারি খাস জমিতে সাাঁরিবদ্ধভাবে গড়ে তোলা হয়েছে বিশাল কলোনি। সেখানে বসবাস করছেন ৬৯টি পরিবার। প্রত্যেক পরিবারের জন্য রয়েছে দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর। রান্নাঘরসহ রয়েছে স্যানেটারি সুবিধা, আছে বারান্দও। সে বাড়িতে প্রথম ঈদ উদযাপন করছেন তারা। তাইতো ঈদ পেরিয়ে গেলেও আনন্দের রেশ কাটছে না তাদের। কাছের ও দূরের আত্মীয়-স্বজনরা নতুন ঠিকানায় আসছেন ঈদের দাওয়াত খেতে। পরিবার প্রধানরা কাজে না গিয়ে সময় কাটাচ্ছেন আপনজনের সঙ্গে।

আশ্রয়ণ প্রকল্পটির প্রথম সারির একটি ঘরের বাসিন্দা নজিমন বেগম (৭৫)। নাতির ছেলে চার-পাঁচ বছরের মিশকাতকে নিয়ে এ ঘরে বাস করেন তিনি। নাতি মশিউর জীবিকার তাগিদে স্ত্রীসহ ঢাকায় আছেন। বিকেলে ঘরের বারান্দায় ঝোলানো দোলনায় মিশকাতকে বসিয়ে আদর করে দোল দিচ্ছেলেন নজিমন বেগম।   বাংলানিউজকে তিনি বলেন, জীবনভর অন্যের আশ্রয়ে কেটেছে। শেষ জীবনে এসে নিজের স্থায়ী ঠিকানা খুুঁজে পেয়িছি। এ সুখের অনুভূতি প্রকাশ করার মতো নয়।

সামনে অগ্রসর হতেই দেখা মেলে আ. মান্নান সরকার ও রাবেয়া বেগম দম্পতির। বাড়ির আঙিনায় বসে স্নিদ্ধ বিকেল উপভোগ করছেন তারা। বাড়ির সামনে খোলা জায়গায় এক ছেলে-মেয়েকে নিয়ে খেলা করছে। কাজে না গিয়ে পরিবারের সঙ্গে ঈদ আনন্দ উপভোগে বাড়িতে আছেন আ. মান্নান।

আ. মান্নান বলেন, আমাদের নিজস্ব জমি বা ঘর কিছুই ছিল না। মামা শ্বশুরের বাড়িতে পরিবার নিয়ে বাসবাস করতাম। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ঘরহীন-ভূমিহীন মানুষদের কথা চিন্তা করে আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করছেন। ফলে আমাদের মতো ছিন্নমূল পরিবারগুলো সম্মানের সঙ্গে মাথা গোঁজার ঠাঁই পাচ্ছে। এ ঋণ কখনো শোধ হবার নয়। একই চিত্র আশ্রয়ণ কেন্দ্র জুড়ে। সবার চোখে-মুখে খুশির ঝিলিক। 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু