শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:০৮, ১৩ মার্চ ২০২৩

গাইবান্ধায় প্রতি মণ গম ২৪০০ টাকা, খুশি কৃষকরা!

গাইবান্ধায় প্রতি মণ গম ২৪০০ টাকা, খুশি কৃষকরা!

গাইবান্ধায় সাঘাটা উপজেলায় গমের বাম্পার ফলন পেয়েছেন কৃষকরা। এই উপজেলায় গত বছরের তুলনায় এইবছর গমের ফলন বেশি হয়েছে। বর্তমান বাজারে প্রতি মণ গম ২৪০০ টাকা দরে বিক্রি হচ্ছে। গমের ফলন বেশি ও দাম কম হওয়ায় চাষিরা গম চাষে আরও বেশি আগ্রহী হয়ে উঠছে। আগামীতে উপজেলায় গম চাষের পরিমাণ ব্যাপক পরিমাণ বাড়বে বলে আশা করা হচ্ছে।

সূত্রে জানা যায়, এবার আবহাওয়া অনুকূলে থাকায় গম চাষ বেশি পরিমাণে হচ্ছে। ফলে কৃষকদের রোগবালাই ও তেমন একটা হয়নি। বর্তমানে কৃষকরা গমের মাড়াই এর কাজ শুরু করে দিয়েছেন। অল্প সময় এর মধ্যে মাড়াই সম্পূর্ণ হয়ে যাবে। কৃষকরা জমিতে উচ্চ ফলনশীল জাতের গম চাষ করছে। এতে গম চাষের ফলন বেশি হবে এবং কৃষকরা লাভবান হতে পারবেন।

উপজেলার গমচাষি বাবলু মিয়া বলেন, আমি গত বছর ১ বিঘা জমিতে প্রায় ১৫ মণ বারি-৩৩ জাতের গম উৎপাদন করেছি। উৎপাদিত গমের বীজ প্রতিমন ৪ হাজার টাকা দরে স্থানীয় কৃষকদের কাছে বিক্রি করেছি। গমের ফলন ও দাম বেশি পাওয়ায় আমি এইবার ৩ বিঘা জমিতে গম চাষ করছি। গত বছরের তুলনায় এই বছর গমের ফলন ও দাম বেশি পাবেন বলে তিনি আশা করছেন।

উপজেলার অন্যান্য কৃষকরা বলেন, আমরা দীঘলকান্দি, পাতিলবাড়ি, গোবিন্দি, হাটবাড়ি, গুয়াবাড়ি, কালুরপাড়া, গোবিন্দপুরসহ অন্যান্য চরে গম চাষ করেছি। আমরা প্রতি বিঘা জমিতে ১৭-১৮ মণ গম পাবো বলে আশা করছি। বাজারে প্রতি মণ গম ২২০০-২৪০০ টাকা দরে বিক্রি করে থাকি।

গাইবান্ধা কৃষি গবেষণা ইনিষ্টিটিউট এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড.আব্দুল্লাহ আল মাহমুদ বলেন, এ বছর গাইবান্ধা জেলার ৭ উপজেলায় প্রায় ১ হাজার বিঘা জমিতে কৃষকরা গম চাষ করেছেন। তার মধ্যে সাঘাটা উপজেলায় গম চাষ হয়েছে প্রায় ৩০০ বিঘা। বেশিরভাগ জমিতে বারি-৩০ ও ৩৩, ৩২ জাতের গম চাষ করা হচ্ছে। পাশাপাশি আমরা কৃষকদের সঠিক পরামর্শ দিয়ে যাচ্ছি যাতে তারা গমের বাম্পার ফলন করতে পারে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু