শনিবার   ২০ এপ্রিল ২০২৪ || ৬ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১০:৫৭, ৬ ডিসেম্বর ২০২২

গাইবান্ধায় বঙ্গবন্ধুর ইসলামি দর্শনের কথা ছড়িয়ে যাচ্ছেন মফিজুল হক

গাইবান্ধায় বঙ্গবন্ধুর ইসলামি দর্শনের কথা ছড়িয়ে যাচ্ছেন মফিজুল হক

বঙ্গবন্ধুর ইসলামি দর্শনের কথা ছড়িয়ে দিতে পলাশবাড়ী, সাদুল্লাপুর তথা গাইবান্ধা জেলায় বিভিন্ন ওয়াজ মাহফিলে ছুটে যাচ্ছেন জাতির সূর্য সন্তান, বীর মুক্তিযোদ্ধা মেজর (অবঃ) মফিজুল হক সরকার।

গত কয়েক দিনে বিভিন্ন স্থানে আয়োজিত ওয়াজ মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি মানুষের মাঝে বঙ্গবন্ধুর ইসলামি দর্শন সম্পর্কে বক্তব্য রাখেন।

তিনি বলেন, ধর্মের প্রতি বঙ্গবন্ধুর বিশ্বাস আর শ্রদ্ধা আমাদের স্মরণ করে দেয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর ধর্মীয় দর্শন বঙ্গবন্ধুকে নিয়ে গিয়েছিল উচ্চমাত্রায়।

কাকরাইলে তাবলিগ জামাতের মার্কাজ মসজিদের বর্ধিতকরণের জন্য জায়গা বরাদ্দ দিয়েছেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর উদ্যোগে রাশিয়াতে প্রথম তাবলিগ জামাত পাঠানো হয়েছিল। টঙ্গীতে তাবলিগ জামাতের জন্য জায়গা বরাদ্দ দিয়ে সারা বিশ্বের মুসলমানদের জন্য বিশ্ব এজতেমার জমায়েতের ব্যবস্থা বঙ্গবন্ধুই করেছিলেন। রেডিও টেলিভিশনে অনুষ্ঠান শুরুর আগে পবিত্র কোরান তেলওয়াত তাফসির দিয়ে অনুষ্ঠান শুরুর প্রচলন বঙ্গবন্ধুর নির্দেশে হয়েছে। শবে-ই-বরাত, শবেই-ক্বদর, ঈদ এ মিলাদুন্নবী সরকারিভাবে ছুটি ঘোষণা এবং যথাযথ মর্যাদায় পালনের জন্য বঙ্গবন্ধুর নির্দেশনা ছিল। মাদ্রাসা শিক্ষা বোর্ডকে স্বায়ত্তশাসন দিয়ে বঙ্গবন্ধু পূর্ণাঙ্গভাবে ‘বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড’ প্রতিষ্ঠা করেন।

ওআইসি সম্মেলনের কথা উল্লেখ করে বীর মুক্তিযোদ্ধা মেজর অবঃ মফিজুল হক সরকার বলেন, ১৯৭৪ সালে পাকিস্তানের লাহোরে অনুষ্ঠিত ওআইসি সম্মেলনে যোগ দিয়েছিলেন বঙ্গবন্ধু। সারা বিশ্বের মুসলমানদের সঙ্গে সম্প্রীতির সম্পর্ক স্থাপনে বঙ্গবন্ধু ওআইসি সম্মেলনে যোগ দিয়েছেলেন।

পাকিস্তান আমলে চালুকৃত ইসলামিক একাডেমিকে পরিবর্তন করে একটি পূর্ণাঙ্গ ইসলামি গবেষণাধর্মী প্রতিষ্ঠান হিসেবে ১৯৭৫ সালে বঙ্গবন্ধু ইসলামিক ফাউন্ডেশন প্রতিষ্ঠা করেন। ইসলামিক বইপত্র প্রকাশনা, গবেষণা, ইসলামের মুল্যবোধ প্রচার-প্রসার ও মসজিদ পাঠাগার হিসেবে ইসলামিক ফাউন্ডেশন কাজ করছে।

তিনি আরো বলেন, ইসলামের প্রচার ও প্রসারের ক্ষেত্রে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার সুযোগ্য কন্যা জননেত্রী শেখ হাসিনার যুগান্তকারী অবদান ইতিহাসে চিরদিন স্বর্ণাক্ষরে লেখা থাকবে। তার সরকার কওমি মাদ্রাসাকে স্বীকৃতি দিয়েছে। দেশব্যাপী মডেল মসজিদ নির্মাণ করা হচ্ছে বাংলাদেশের ইতিহাসে যা নজিরবিহীন।করোনাকালে মসজিদের ঈমাম ও মোয়াজ্জিনদের জন্য অনুদান দিয়েছে বর্তমান সরকার।

বীর মুক্তিযোদ্ধা মেজর(অবঃ) মফিজুল হক সরকার গত কয়েক দিনে পলাশবাড়ী, সাদুল্লাপুর তথা গাইবান্ধা জেলায় শতাধিক ওয়াজ মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধনইউরোপের চার দেশে বাংলাদেশি শ্রমিক নেয়ার প্রক্রিয়া শুরু