• শনিবার   ১০ ডিসেম্বর ২০২২ ||

  • অগ্রাহায়ণ ২৫ ১৪২৯

  • || ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রাতিষ্ঠানিক প্রসব নিশ্চিতের লক্ষ্যে ফুলছড়িতে বউ-শাশুড়ির মেলা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২২  

‘বাড়িতে প্রসবকে না বলি, প্রাতিষ্ঠানিক ডেলিভারি নিশ্চিত করি' প্রতিপাদ্য তুলে ধরে গাইবান্ধার ফুলছড়িতে দিনব্যাপী বউ-শাশুড়ির মেলা অনুষ্ঠিত হয়েছে। মেলায় ৪০জন গর্ভবর্তী মা এবং তাদের শাশুড়ি ও স্বামীরা অংশগ্রহন করেন। এতে প্রসবকালীন সেবা যত্ন সম্পর্কে সচেতনতার বিষয়ে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ও পুরস্কার বিতরণ করা হয়।

বেসরকারি সংস্থা এসকেএস ফাউন্ডেশন পরিচালিত মমতা প্রকল্পের আয়োজনে বুধবার (১৬ নভেম্বর) উপজেলার গুনভরি দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় মাঠে প্রাতিষ্ঠানিক নিরাপদ প্রসব সেবা নিশ্চিত ও প্রসব সেবার ওপর অধিক গণসচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে ব্যতিক্রমধর্মী বউ শাশুড়ি মেলা অনুষ্ঠিত হয়।

ফুলছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিসুর রহমানের সভাপতিত্বে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন- গাইবান্ধা জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মো. জাকিরুল ইসলাম, উড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গোলাম মোস্তফা কামাল পাশা, গুনভরি দ্বি-মুখী উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মজনুর রশিদ,প্রধান শিক্ষক মতলুবর রহমান, মমতা প্রকল্পের সমন্বয়কারী বাহারাম খান, ফুলছড়ি উপজেলা প্রকল্প সমন্বয়কারী হারুন অর রশিদ, টেকনিকাল কর্মকর্তা নুর আলম প্রমুখ। মেলায় স্থাপিত ৪টি স্টলের মাধ্যমে গর্ভবতী মা ও তাদের শাশুড়িদের প্রসব সংক্রান্ত কাজ সম্পর্কে উদ্বুদ্ধ করা হয়।

অনুষ্ঠানে অতিথিবৃন্দ বলেন, উড়িয়া ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থেকে নিরাপদ প্রসব ডেলিভারী প্রদান করা হচ্ছে। ইতিমধ্যে প্রসব সেবার কার্যক্রম সম্পর্কে জনগণের মাঝে ব্যাপক সাড়া পাওয়া গেছে। মেলার মাধ্যমে প্রাতিষ্ঠানিক প্রসব সেবায় জনগণকে উদ্বুদ্ধ করে মা ও শিশু মৃত্যুহার হ্রাসে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এই সেবার গুণগত মান বজায় রেখে আগামি দিনে সেবা কেন্দ্রটি সচল রাখার ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মো. আনিসুর রহমান সব ধরণের সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা