মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪ || ২ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ০৫:৩৮, ১৫ নভেম্বর ২০২২

কোটিপতি কৃষক আমীরের দুই গাছে একমণ বেগুন

কোটিপতি কৃষক আমীরের দুই গাছে একমণ বেগুন

সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের কৃষক আমিরুল ইসলাম জাগো নিউজকে বলেন, আমি প্রতি মাসে একবার আমির ভাইয়ের বাগানে যাই কৃষি বিষয়ে বিভিন্ন পরামর্শ নিতে। আমির ভাইয়ের পরামর্শ নিয়ে আমি বিভিন্ন সবজি চাষ শুরু করেছি।‘

সাঘাটা উপজেলার কচুয়া ইউনিয়নের গাছাবাড়ি গ্রামের কৃষক ছাইদুর রহমান জাগো নিউজকে বলেন, আমি কৃষক আমির হোসেনের পরামর্শ নিয়ে নতুন উদ্যোমে কৃষি কাজ শুরু করেছি। এবার আমির হোসেনের বেগুনের গাছ দেখে আমি অবাক হয়েছি। আমার জীবনে এতো লম্বা বেগুন গাছ দেখিনি।

সাঘাটা উপজেলার মুক্তিনগর ইউনিয়নের চেয়ারম্যান আরশাদ আজিজ রোকন জাগো নিউজকে বলেন, সাঘাটায় কৃষিতে সফলতার অনন্য উদাহরণ আমির হোসেন। এবার লম্বা বেগুনের নতুন জাত নিয়ে ব্যাপক সাড়া পেয়েছেন।

সাঘাটা উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাদেকুজ্জামান জাগো নিউজকে বলেন, আমির হোসেন কৃষিক্ষেত্রে বিশেষ অবদানের জন্য পেয়েছেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক। আমরা নিয়মিত কৃষি বিভাগ থেকে আমির হোসেনের ফল ও ফসলি জমি পরিদর্শনসহ প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসছি।

জাতীয় সংসদের হুইপ মাহবুব আরা বেগম গিনি বলেন, আমি কৃষক আমির হোসেনের বিভিন্ন কৃষি প্রতিবেদন দেখার পর সরেজমিনে তার বাগানে গিয়ে অবাক হয়েছি। কৃষিতে আমির হোসেনের সফলতায় আমি মুগ্ধ। তার মতো সফল কৃষক আমাদের জেলার অহংকার

কৃষক আমির হোসেন ধার-দেনা করে ৫ হাজার টাকায় ১৯৯৬ সালের শেষের দিকে পৈতৃক সূত্রে পাওয়া ৬ শতক জমিতে সবজি চাষ শুরু করেন। অক্লান্ত পরিশ্রম ও মেধা খাটিয়ে নিজেকে সফল চাষি হিসেবে আবিষ্কার করেন। বর্তমানে প্রতি বছর উৎপাদন খরচ বাদে তার আয় হয় ৫ থেকে ৬ লাখ টাকা। তার কৃষি কাজে সহযোগিতা করেন স্ত্রী করিমন বেগম।

তার এক ছেলে ও দুই মেয়ে। সবার বড় ছেলে আয়নুর রহমান স্নাতক পাসের পর বর্তমানে গাইবান্ধা পানি উন্নয়ন বোর্ডে কর্মরত। এইচএসসি পর্যন্ত পড়ার পর বড় মেয়ে লিপি বেগমকে বিয়ে দিয়ে দেওয়া হয়। ছোট মেয়ে আরাফা আক্তার এ বছর বগুড়ায় স্নাতকে অধ্যয়নরত।

 

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ

শিরোনাম

ইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীরঈদে বেড়েছে রেমিট্যান্স, ফের ২০ বিলিয়ন ডলারের ওপরে রিজার্ভ১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতেনেইমারের বাবার দেনা পরিশোধ করলেন আলভেজ‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনসুইজারল্যান্ডে স্কলারশিপ পাওয়ার উপায় কিবৈসাবি উৎসবের আমেজে ভাসছে ৩ পার্বত্য জেলাসবাই ঈদের নামাজে গেলে শাহনাজের ঘরে ঢুকে প্রেমিক রাজু, অতঃপর...