• শনিবার   ২১ মে ২০২২ ||

  • জ্যৈষ্ঠ ৬ ১৪২৯

  • || ১৭ শাওয়াল ১৪৪৩

গাইবান্ধায় বিশ্ব মা দিবস উদযাপন অনুষ্ঠানে এমপি মনোয়ার হোসেন

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ৮ মে ২০২২  

বিশ্ব মা দিবসে সম্মননা পেলেন অতিদরিদ্র পরিবারের অসুস্থ স্বামীকে নিয়ে সংসারের ব্যয়ভার বহন করা এক স্বপ্নজয়ী মা সেলিনা বেগম। গাইবান্ধা সদর উপজেলার ঘাগোয়া ইউনিয়নের রুপার বাজার গ্রামে বসবাস সেলিনা বেগমের। গ্রামে সাধারন নারীদের মতো দরিদ্র পরিবারের একজন গৃহিনী হিসাবে বসাবাস করলেও স্বামীর অসুস্থতায় শেষ পর্যন্ত জীবন বাঁচানোর তাদিগে স্বামী, পুত্র ও দু’কন্যা সন্তানের পুরোপুরি দায়-দায়িত্ব পড়ে তার উপর। আয়-রোজগার হিসাবে বাড়িতে ছাগল পালন শুরু করেন। এরপর সেলাই প্রশিক্ষণ নিয়ে বাড়িতে ট্রেইলরিং কাজ শুরু করেন। এতে কোনমতে চলে তার সংসার ব্যয়ভার। অভাব-অনটনের মধ্যেই বড় ছেলে সেলিম মিয়াকে সিভিল-এ বিএসসি ইঞ্জিনিয়ারিং পর্যন্ত পড়ালেখা করান। পড়ালেখা শেষ করে ঢাকার একটি কোম্পানিতে সম্মানজনক বেতনে চাকুরীতে যোগ দেয় সে। বড় মেয়ে ফারিহা বিএ পড়াশুনার পাশাপাশি গণ উন্নয়ন কেন্দ্র নামে একটি সংস্থার সিডস প্রকল্পে কিশোরীদের নিয়ে গঠিত সংলাপ সেন্টারে খন্ডকালীন চাকুরী করছেন। ছোট মেয়ে ফারজানা দশম শ্রেণিতে পড়ছে।

সংসারের নানা সমস্যা ও আর্থিক দৈন্যতা থাকলেও স্বপ্ন দেখেছেন সন্তানদের পড়ালেখা শিখেয়ে ভাল মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করার। আর সে লক্ষেই তিনি হাটছেন। সেলিনা বেগমের স্বপ্ন বাস্তবায়নে সহযোগিতা করছে গণ উন্নয়ন কেন্দ্রের মাধ্যমে বাস্তবায়িত সিডস প্রকল্প। তিনি শীতলক্ষ্যা এসআরসি এর একজন সক্রিয় সদস্য। এই দলে তিনি নিয়মিত সঞ্চয় করেন এবং বিভিন্ন ধরণের প্রশিক্ষণ নিয়ে নিজেকে আরো বেশি দক্ষ করার চেষ্টা করে যাচ্ছেন। নিজেরর পরিবারের উন্নয়নে বার্ষিক উন্নয়ন পরিকল্পা করেন তিনি।

২০২১ সালে সদর উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের মাধ্যমে জয়ীতা পুরুস্কারও অর্জন করেছেন সেলিনা বেগম। পরপর দুটি সম্মাননা পেয়ে বেশ খুশি সেলিনা বেগম। তিনি বলেন আমাদের মতো দরিদ্র পরিবারের নারীরা এধরণের পুরস্কার বা স্বীকৃতি পেলে আরো বেশি উৎসাহিত হবো এবং দেশের উন্নয়নে ভূমিকা রাখতে পারবে।

রবিবার (০৮ মে) বিশ্ব মা দিবস-২০২২ এ জেলা প্রশাসনের আয়োজন স্বপ্নজয়ী মা হিসেবে সম্মাননা গ্রহণ করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন গাইবান্ধা-৪ আসনের সংসদ সদস্য প্রকৌশলী মনোয়ার হোসনে চৌধুরী, জেলা প্রশাসক মো. অলিউর রহমান, পুলিশ সুপার মুহাম্মদ তৌহিদুল ইসালাম, গাইবান্ধা পৌর মেয়ার মতলুবুর রহমান, গোবিন্দগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্য্যান আ. লতিফ প্রধান, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপপরিচালক নার্গিস আক্তারসহ অন্যান্যরা।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা