• শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৬ রবিউস সানি ১৪৪৩

সাঘাটয় বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস পালিত

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৬ অক্টোবর ২০২১  

“ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে গত শুক্রবার  সাঘাটা উপজেলা প্রশাসন, উপজেলা সমাজসেবা অফিস ও এসকেএস ফাউন্ডেশনের উদ্যোগে বিশ্ব সাদাছড়ি  নিরাপত্তা দিবস উদযাপন করা হয়। উপজেলা অডিটোরিয়াম চত্বরে প্রতিবন্ধী জনগোষ্ঠীর টেকশই জীবিকায়ন ও অন্তর্ভূক্তিমূলক উন্নয়ন উদ্যোগ প্রকল্প ও রিকল প্রকল্পের সহযোগিতায় দিবসটি বর্ণাঢ্য র‌্যালী, আলোচনা সভা ও সহায়ক উপকরণ বিতরণের মধ্যে দিয়ে উদযাপন করা হয়।

 

 সকাল ১১.০০ ঘটিকায় সাঘাটা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন দিবসটির শুভ উদ্বোধন ঘোষণা করেন। এরপর ১১.১০ ঘটিকায় অডিটোরিয়াম  চত্বর হতে র‌্যালী শুরু হয় এবং প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে অডিটোরিয়াম  চত্বরে এসে শেষ হয়। র‌্যালী শেষে হল রুমে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।

 

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সাঘাটা উপজেলার উপজেলা নির্বাহী অফিসার  সরদার মোস্তফা শাহিন এবং আলোচনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা সমাজসেবা অফিসার আবু মোহাম্মদ সুফিয়ান ও বোনারপাড়া পুলিশ তদন্ত কেন্দ্রের অফিসার ইনচার্জ মো: এনায়েত কবির।  এছাড়াও উপস্থিত ছিলেন এসকেএস ফাউ-েশনের প্রতিবন্ধী প্রকল্পের টেকনিক্যাল অফিসার মো: মাসুদ পারভেজ  ও রিকল প্রকল্পের প্রজেক্ট কোঅর্ডিনেটর মো: বাহারাম খান সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও স্থানীয় সূধীজন। র‌্যালী ও আলোচনা সভায় প্রতিবন্ধী সদস্য, স্থানীয় বিভিন্ন সংগঠনের সদস্যবৃন্দ, সাংবাদিক সহ প্রায় ১০০ জন মানুষ অংশগ্রহণ করেন ।

 

আলোচনা সভায় উপজেলা নির্বাহী অফিসার সরদার মোস্তফা শাহিন বলেন “প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূল¯্রােতের বাইরে রেখে টেকসই উন্নয়ন সম্ভব নয়, প্রতিবন্ধী ব্যক্তিগণ বিভিন্ন সহায়ক উপকরণ ব্যবহার করে বিভিন্ন আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডে অংশগ্রহন করে আত্মনির্ভরশীল হতে পারে। ভবিষ্যতে সমাজসেবা অধিদপ্তরের সাথে সমন্বয় করে প্রতিবন্ধী ব্যক্তিদের সরকারীভাবে সহায়ক উপকরণ প্রদানের জন্য একটি তহবিল গঠন করা হবে”। বিশেষ অতিথি আবু মোহাম্মদ সুফিয়ান বলেন “প্রতিবন্ধী ব্যক্তিগণ সরকারী সেবা গ্রহণের জন্য এখন অনেকটাই সচেতন, তারা নিজের ইচ্ছাই প্রতিবন্ধী পরিচয় পত্র ও ভাতা গ্রগণ করছে পাশাপাশি বিভিন্ন আয়বৃদ্ধিমূলক কর্মকান্ডে অংশগ্রহণের মাধ্যমে আত্মনির্ভরশীল হয়ে সামাজে মর্যাদার সাথে বসবাস করছে”।  

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা