বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ || ১১ বৈশাখ ১৪৩১

প্রকাশিত: ১১:২১, ৮ অক্টোবর ২০২১

ফুলছড়ির ফজলুপুরে সরকারি প্রকল্প বাস্তবায়ন

ফুলছড়ির ফজলুপুরে সরকারি প্রকল্প বাস্তবায়ন

গাইবান্ধার ফুলছড়ি উপজেলায় গ্রামীন অবকাঠামো সংস্কার ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) প্রকল্পের আওতায় রাস্তা সংস্কার এবং টিআর প্রকল্পের আওতায় কবরস্থানে মাটি ভরাট সহ বিভিন্ন প্রকল্পের বরাদ্দকৃত অর্থের কাজ সম্পন্ন হয়েছে।

 

উপজেলা প্রকল্প অফিস সূত্রে জানা যায়, ২০২০-২১ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো সংস্কার ও কাজের বিনিময়ে টাকা (কাবিটা) প্রকল্পের আওতায় উপজেলার ৭ ইউনিয়নে ৪ শতাধিক প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। এছাড়া কিছু কাজ চলমান রয়েছে।

 

জানা গেছে, উপজেলার ফজলুপুর ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে দক্ষিণ খাটিয়ামারি মৌজার বক্করের বাড়ি সংলগ্ন কবরস্থানে মাটি ভরাটের জন্য সরকারিভাবে ১ লাখ ৩৪ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়। কবরস্থান কমিটির কোষাধ্যক্ষ নবাব আলী আকন্দ এবং কবরস্থান সংলগ্ন মসজিদের ইমাম রফিকুল ইসলাম বলেন, ‘বরাদ্দকৃত টাকায় কবরস্থানের মাটি ভরাট কাজ সম্পন্ন না হওয়ায় ইউপি চেয়ারম্যান মো. আবু হানিফ প্রামানিক ও স্থানীয় জনগণের আর্থিক সহায়তায় প্রায় ৩ লাখ টাকা ব্যয়ে মাটি ভরাটকরণের কাজ সম্পন্ন করা হয়’।

 

বাকীর বাড়ি হতে মোসলেমের বাড়ি পর্যন্ত ৪০০ মিটার রাস্তা পুনঃনির্মাণে ৪ লাখ ২১ হাজার ৮৭৩ টাকা বরাদ্দ দেয়া হয় এবং কাজটি নিয়ম অনুযায়ী সম্পন্ন করা হয় বলে এলাকাবাসী জানান। স্থানীয় তরিকুল ইসলাম ও দুদু মিয়া বলেন, ‘রাস্তাটি সংস্কারের ফলে একালাবাসীর যাতায়াতে ভোগান্তি লাঘব হয়েছে’।

 

মোসলেমের বাড়ি হতে ছুরমানের বাড়ি পর্যন্ত ১২৫ মিটার বেড়িবাঁধের কাজ সম্পন্ন হয়। এ বিষয়ে ফজলুপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বলেন, ‘বেড়িবাঁধের জায়গাটি ১৪ ফুটের বেশি গভীর নালা ছিল। চেয়ারম্যানের উদ্দ্যোগে নিচু নালাটি ভরাট করে বেড়িবাঁধ তৈরি করায় এলাকার সহস্ত্রাধিক মানুষ উপকৃত হয়েছে। ওই পথ দিয়ে হেঁটে যাওয়া যেতো না। বেড়িবাঁধ তৈরির ফলে ঘোড়ার গাড়ীসহ পাশ্ববর্তী ইউনিয়নের জনগণের যাতায়াতের পথ প্রশস্ত হয়েছে। যা ফজলুপুর ইউনিয়নবাসী স্মরণ রাখবে।

 

এছাড়াও মুজিব জন্মশতবর্ষ উপলক্ষ্যে উপজেলার কঞ্চিপাড়া, উদাখালী, গজারীয়া, ফুলছড়ি ও ফজলুপুর ইউনিয়নে আশ্রায়ণ প্রকল্পের আওতায় ১ম পর্যায়ে ৭৫টি, ২য় পর্যায়ে ৩৬০টি ঘর নির্মাণ করা হয়েছে।

 

উন্নয়নমূলক প্রকল্পের বিষয়ে ফজলুপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবু হানিফ প্রামানিক বলেন, ‘কবরস্থান ভরাট প্রকল্প, রাস্তা পুনঃনির্মাণ, বেড়িবাঁধ তৈরি ও আইপিএস বরাদ্দ বাবদ প্রদত্ত টাকা এবং অন্যান্য প্রকল্পগুলি সরকারি নীতিমালা অনুযায়ী বাস্তবায়ন করা হয়েছে’। তিনি আরো বলেন এই ইউনিয়নে এলজিএসপি কর্তৃক বরাদ্দকৃত একটি নৌকা দেয়া হয়েছে। নৌকাটির দৈনন্দিন খরচ তিনি বহন করেন।

 

সরকার গৃহীত উন্নয়নমূলক প্রকল্পের বিষয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. শহিদুজ্জামান বলেন, ‘শাবিটা, টিআর এবং অন্যান্য প্রকল্পে যে সকল কর্মকান্ড রয়েছে, এগুলো পরিপত্র এবং সরকারি নির্দেশনা মোতাবেক সম্পন্ন হয়েছে। প্রথমে আমরা প্রত্যেকটি প্রকল্প পরিদর্শন করেছি। কোন অনিয়ম বা দুর্নীতির সুযোগ নেই। নিয়মতান্ত্রিকভাবে কাজগুলি সম্পন্ন করা হয়েছে’।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

শিরোনাম

দেশজুড়ে আরো ৩ দিন হিট অ্যালার্ট জারিন্যাপ এক্সপো-২০২৪ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রীবদলে গেল গাইবান্ধার ৯ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নামইন্টার্ন চিকিৎসকদের ভাতা বাড়িয়ে প্রজ্ঞাপনদেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর১৪ কিলোমিটার আলপনা বিশ্বরেকর্ডের আশায়তাপপ্রবাহ বাড়বে, পহেলা বৈশাখে তাপমাত্রা উঠতে পারে ৪০ ডিগ্রিতে‘ডিজিটাল ডিটক্স’ কী? কীভাবে করবেন?বান্দরবানে পর্যটক ভ্রমণে দেয়া নির্দেশনা চারটি স্থগিতআয়ারল্যান্ডের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রীকে শেখ হাসিনার অভিনন্দনজুমার দিনে যেসব কাজ ভুলেও করতে নেইগোবিন্দগঞ্জে কাজী রাশিদা শিশু পার্কের উদ্বোধন