মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪ || ৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৩:৩৬, ২৭ সেপ্টেম্বর ২০২১

গাইবান্ধায় তথ্য অধিকার আইন বিষয়ক মতবিনিময় সভা

গাইবান্ধায় তথ্য অধিকার আইন বিষয়ক মতবিনিময় সভা

গাইবান্ধায় ‘তথ্য অধিকার আইন ও প্রান্তিক জনগোষ্ঠীর অধিকার’ বিষয়ক এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। জনউদ্যোগের আয়োজনে অবলম্বন এর অস্থায়ী কার্যালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন সংগঠনের আহবায়ক অধ্যাপক জহুরুল কাইয়ুম।

সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন গাইবান্ধার আহবায়ক ওয়াজিউর রহমান রাফেল, বেসরকারি সংগঠন জনউদ্যোগের সদস্য সচিব প্রবীর চক্রবর্তী, মানবাধিকার কর্মী অঞ্জলী রানী দেবী, সনাকের সহ-সভাপতি অশোক সাহা, ইয়ুথ লিডার সম্পা দেব, আদিবাসী নেত্রী প্রিসিলা মুর্মু, দলিত নেতা খিলন রবিদাস, জনউদ্যোগের যুব ফোরামের সদস্য শাহিন, বাসন্তী রানী, মনিরুজ্জামান ও আরিফা রহমান নদী প্রমুখ।
বক্তরা বলেন যে, ২৮ সেপ্টেম্বর ২০২১ আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস। ২০১৫ সালে ইউনেস্কোর সাধারণ সম্মেলনে ২৮ সেপ্টেম্বরকে

আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। সাধারণত রাষ্ট্র নাগরিকদের উপর বিভিন্ন ধরনের আইন প্রয়োগ করে থাকে। কিন্তু ‘তথ্য অধিকার আইন ২০০৯’ একমাত্র আইন, যা নাগরিকরা প্রয়োগ করতে পারে বিভিন্ন প্রতিষ্ঠানের ওপর। আর এই আইন যথাযথভাবে প্রয়োগের মধ্য দিয়ে স্বচ্ছ, দুর্নীতিমুক্ত ও জবাবদিহিমূলক প্রতিষ্ঠান গড়ে তোলার সুযোগ সৃষ্টি হয়েছে। সভায় এই আইন প্রয়োগ করে, রাষ্ট্র ও সামাজে সুশাসন প্রতিষ্ঠায় ইতিবাচক পরিবেশ সৃষ্টি করার আহবান জানানো হয়।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়