• মঙ্গলবার   ২১ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৫ ১৪২৮

  • || ১১ সফর ১৪৪৩

গাইবান্ধায় সনাকের ‘জলবায়ু অর্থায়নে সুশাসন’শীর্ষক ভার্চুয়াল আলোচনা

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০২১  

গাইবান্ধা সনাক সভাপতি অধ্যাপক মাজহারউল মান্নানের সভাপতিত্বে এতে অংশ নিয়ে বক্তব্য দেন- কৃষি সম্প্রসারণ অধিদপ্তর গাইবান্ধার উপ-পরিচালক মো. মাসুদুর রহমান, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী মো. আহসান কবির, পানি উন্নয়ন বোর্ডের সাব-ডিভিশনাল প্রকৌশলী এটিএম রেজাউল হক, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর গাইবান্ধার নির্বাহী প্রকৌশলী মো. রেজওয়ান, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ গাইবান্ধার নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম।

এ ছাড়া মুক্ত আলোচনায় অংশ নেন- সনাকের সাবেক সভাপতি অধ্যাপক জহুরুল কাইয়ূম, সহসভাপতি অশোক সাহা, সনাক সদস্য উজ্জল চক্রবর্তী, জিয়াউল হক কামাল, টিআইবি’র রংপুর-ক্লাষ্টার কো-অর্ডিনেটর কমল কৃষ্ণ সাহা, এসকেএস এনজিও প্রতিনিধি আশরাফুল আলম, বৈশাখী টিভির জেলা প্রতিনিধি এস.এম বিপ্লব ইসলাম, সময়ের আলো জেলা প্রতিনিধি কায়সার রহমান রোমেল, ইয়েস সদস্য সম্পা রানী দেব প্রমুখ। ভার্চুয়াল এই সভার সঞ্চালনা এবং সনাকের সুপারিশসমূহ উপস্থাপন করেন জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপকমিটির আহবায়ক অঞ্জলী রানী দেবী। সভায় সার্বিক সহযোগিতা করেন টিআইবি’র এরিয়া কোঅর্ডিনেটর মো. মাসুদ রানা।

সভায় আরো সংযুক্ত ছিলেন জলবায়ু ও পরিবেশ নিয়ে কাজ করেন এমন স্থানীয় প্রতিষ্ঠান প্রতিনিধিসহ সনাক সহসভাপতি শাহ্জাদী হাবিবা সুলতানা পলাশ, প্রবীর চক্রবর্তী, আইনজীবি আনিস মোস্তফা তোতন, একেএম. সাখাওয়াৎ হোসেন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্যগণ।

স্বাগত বক্তব্যে গাইবান্ধা সনাক সভাপতি অধ্যাপক মাজহারউল মান্নান বলেন, কোভিড-১৯ পরিস্থিতিতে আমরা একটি সংকটময় মুহূর্ত মোকাবেলা করছি। তারপরও আমরা সামাজিক দূরত্ব বজায় রেখে কাজ করছি। জলবায়ু পরিবর্তনের ফলে চরাঞ্চলের মানুষ বেশি ক্ষতিগ্রস্ত। তিনি আরো বলেন, আমরা অংশীজন মিলে গাইবান্ধায় জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জসমূহ মোকাবেলা করার জন্য সর্বাত্মক সহযোগিতা করব।

মতবিনিমসভায় মূলত জলবায়ু পরিবর্তন কিভাবে হচ্ছে, কেন হচ্ছে, কারা এ জন্য দায়ী, কারা বেশি ক্ষতির সম্মুখীন হচ্ছে, জলবায়ু অর্থায়ন কিভাবে পরিচালিত হচ্ছে- এ বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়। প্রতিটি জলবায়ু প্রকল্প যাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও জনগণের মতামতের আলোকে করা হয়, সে জন্য আলোচকরা কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন।

দৈনিক গাইবান্ধা
দৈনিক গাইবান্ধা