শুক্রবার   ২৯ মার্চ ২০২৪ || ১৪ চৈত্র ১৪৩০

প্রকাশিত: ১৬:৫৫, ১৯ মে ২০২১

গাইবান্ধার চরাঞ্চলে ভুট্টা যেন কৃষকের প্রাণ

গাইবান্ধার চরাঞ্চলে ভুট্টা যেন কৃষকের প্রাণ

চলতি মৌসুমে গাইবান্ধার চরাঞ্চলের কৃষকরা অধিক জমিতে ভুট্টা চাষ করেছেন। আর এই ভুট্টার ওপরে জীবিকা নির্বাহের স্বপ্ন দেখেন দুর্গম চরের কৃষকরা। সম্প্রতি স্বপ্নের এই সোনালী ফসল ঘরে তুলতে মহাব্যস্ত সময় পার করছেন এখানকার কৃষক-শ্রমিকরা।  

গতকাল দুপুরে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার খাটিয়ামারী-কড়াইবাড়ী চরে দেখা যায় কৃষক-শ্রমিকদের ভুট্টা কাটা ও মাড়াইয়ের চিত্র। এসময় কেউবা হারভেস্টার মেশিনে ভুট্টার মোচা ফেলে দানা বের করছিলেন। আবার অনেকে দানাগুলো রোদে শুকাতে ব্যস্ত ছিলেন।

জানা যায়, বালুচরে তরমুজ, বাদাম ও মরিচ ফসলের পাশাপাশি ভুট্টা আবাদ করে এখানকার কৃষকরা। বিশেষ করে ভুট্টা ফসলের ওপরেই নির্ভশীল তারা। বছরে দুই দফায় ভুট্টা ফসল ঘরে তুলে থাকেন। এটি বিক্রি করে পরিবার-পরিজনের মৌলিক চাহিদা পূরণ করার চেষ্টা চালিয়ে আসছেন চরাঞ্চলের কৃষক-শ্রমিকরা।

তবে তাদের প্রাণপ্রিয় এই ফসল ঘরে তোলা নিয়ে দুশ্চিন্তায় তারা। কারণ, সম্প্রতি আবহাওয়ার বিরূপ আচারণে মাঠে থাকা ভুট্টা ক্ষতির আশঙ্কা করছেন তারা।

কৃষক খাদেম আলী বলেন, চলতি মৌসুমে ৬ বিঘা জমিতে ভুট্টা আবাদ করেছি। এক বিঘা (৩৩ শতক) জমিতে প্রায় ২০ থেকে ২৫ মণ ভুট্টা পেয়েছি। এতে খরচ হয় প্রায় ৫ থেকে ৬ হাজার টাকা। বর্তমান বাজারে প্রতিমণ শুকনো ভুট্টা ৬০০ থেকে ৭০০ টাকা দামে বিক্রি করছি। ফলে আমি অনেক খুশি।

আরেক কৃষক নুরুল ইসলাম বলেন, ভুট্টা অত্যন্ত লাভজনক ফসল। বাপ-দাদার আমল থেকে ভুট্টা আবাদ করেই সংসার চালাছি। তবে আগের অভিজ্ঞতায় ভুট্টার চাষাবাদ করে আসছি, এখন পর্যন্ত কৃষি বিভাগের কোনো কর্মকতার সহায়তা কিংবা পরামর্শ পাইনি। তাদের সহযোগিতা পেলে হয়তো চরাঞ্চলের কৃষকরা আরো লাভবান হতে পারতো।

শ্রমিক নওবুর রহমান বলেন, ভুট্টা চাষিদের মাঠে চুক্তিভিত্তিক কাজ করে দিনে প্রায় ৪০০ থেকে ৬০০ টাকা পারিশ্রমিক পাই। এ দিয়ে জীবন চলছে। 

এ বিষয়ে গাইবান্ধা কৃষি বিভাগের উপ পরিচালক মাসুদুর রহমানের সঙ্গে মুঠোফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হয়। তিনি ফোন রিসিভ করে ব্যস্ততা দেখিয়ে কেটে দেন। এরপর ফোনটি বন্ধ করে দেন।

এদিকে, কৃষি বিভাগের তথ্যানুসারে গাইবান্ধা জেলায় ১৫ হাজার হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে বলে জানা গেছে।

দৈনিক গাইবান্ধা

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ