বুধবার   ১৭ জুলাই ২০২৪ || ১ শ্রাবণ ১৪৩১

দৈনিক গাইবান্ধা

প্রকাশিত : ১২:০২, ৯ জুন ২০২৪

আমের সঙ্গে যেসব খাবার খেলেই বিপদ

আমের সঙ্গে যেসব খাবার খেলেই বিপদ
সংগৃহীত

গ্রীষ্মের সবচেয়ে আকর্ষণীয় আর লোভনীয় ফল হলো পাকা আম। আম খেতে ভালোবাসেনা এমন মানুষ খুবই কম। আমের মৌসুম এলেই কাঁচা পাকা আমের চাহিদা অনেক বেড়ে যায়। বিশেষ করে আমের প্রতি যাদের ভালবাসা তাদের সারা বছরের অপেক্ষা থাকে এই উষ্ণ ঋতুটির জন্য।

গ্রীষ্মকালের সুমিষ্ট ফল আম শুধু আমাদের স্বাদে তৃপ্তিই জোগায় না, পুষ্টিরও জোগান দেয়। এতে প্রচুর ভিটামিন সি, বি, ক্যালসিয়াম, আয়রন ও খনিজ লবণসহ বিভিন্ন পুষ্টি উপাদান আছে। আর আমের সাথে যেসব খাবার খেলেই হতে পারে বিপদ।

মশলাদার খাবার: এখন আমের মৌসুম চলছে দুপুর হোক বা রাত খেয়ে উঠে শেষপাতে আম খাওয়ার ধুম। কিন্তু তেল-মশলাদার খাবারের সঙ্গে আম না খাওয়াই ভালো। এতে আপনার পেটে নানা ধরনে   সমস্যা হতে পারে। আমে থাকা অ্যাসিড মশলার সঙ্গে বিক্রিয়া করে হজমের সমস্যা হতে পারে।

দই: এক সঙ্গে দই, চিড়া, আম, কলা মেখে খেতে কে না ভালোবাসেন। কিন্তু পুষ্টিবিদদের মতে, আমের সঙ্গে দই না খাওয়াই ভালো। দুটি খাবার একসঙ্গে খেলে পেটের সমস্যা দেখা দিতে পারে।

কোমল পানীয়: ডায়বেটিস রোগীরা আম খাওয়ার পর কোন প্রকার কোমল পানীয় না খাওয়া ভালো। কারণ দুটোই চিনিতে ভর্তি। এতে ডায়বেটিস বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। 

পানি: আম খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করলে পেটে ব্যথা হতে পারে। চিকিৎসকরা বলছেন, আম খেয়ে সঙ্গে সঙ্গে পানি পান করলে অ্যাসিডিটি হতে পারে। গ্যাস জমতে পারে। আম খাওয়ার অন্তত ৩০-৬০ মিনিট পর পানি পান করা উচিত।

করলা: আম খাওয়ার পর করলা না খাওয়াই ভালো। কারণ আমের সঙ্গে করলার খানিকটা ‘শত্রুতা’ আছে। তাই আমের পর করলার তরকারি খেলে বমি বমি ভাব বা বমি হতে পারে। শ্বাসকষ্টের সমস্যাও হতে পারে।

সূত্র: ডেইলি বাংলাদেশ

সর্বশেষ

জনপ্রিয়

সর্বশেষ